সাতকানিয়ায় পরাজিত নদভী এবার স্ত্রীসহ মামলার মুখে!

সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে পরাজিত আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী ও তার সহধর্মিণী জামায়াত নেতা মোমিনুল হক চৌধুরীর কন্যা রিজিয়া রেজা চৌধুরীর বিরুদ্ধে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা রুজুর অনুরোধ করেছেন নির্বাচন কমিশন।
চট্টগ্রাম জেলার পাবলিক প্রসিকিউটরের সহায়তায় ফৌজদারী অভিযোগ করতে কমিশনের আইন বিভাগ থেকে চট্টগ্রাম সাতকানিয়ার নির্বাচন কমিশনার বরাবর নির্দেশনা দেয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, কশিনের আইন বিভাগ থেকে যাবতীয় ডকুমেন্ট আমাদের কাছে আসছে। আগামী রোববার মামলা দায়ের হবে।

নির্দেশনা সূত্রে জানা গেছে, সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধান লঙ্ঘন করে চট্টগ্রাম-১৫ নির্বাচনি এলাকার আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন এবং উনার স্ত্রী রিজিয়া রেজা চৌধুরী ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখে নৌকা মার্কার সমাবেশে চুনতি মাদ্রাসার সিরাতুন্নাবী (সাঃ) মাহফিলের জন্য এক কোটি টাকা অনুদান, এক সমর্থকের ছেলেকে চাকুরীর ঘোষণা এবং আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে স্কলারশীপ প্রদানের ঘোষণা দিয়েছেন।

সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এমএ মোতালেবের কাছে নির্বাচনে ধরাশায়ী নদভীর স্ত্রী রিজিয়া রেজা চৌধুরী পুটিভিলা তাতীপাড়া এক সমাবেশে ১ লক্ষ টাকা অনুদানের ঘোষণা দিয়েছেন।

এসব ঘটনায় নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর ১১/৩ বিধির লঙ্ঘন হয়েছে মর্মে সংশ্লিষ্ট নির্বাচনি অনুসন্ধান কমিটি নির্বাচন কমিশনে প্রতিবেদন দাখিল করেছেন। ওই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে তাদের বিরুদ্ধে এই মমালা গ্রহণে জেলা জজকে অনুরোধ করা হয়েছে।

প্রসঙ্গত, অভিযুক্ত আবু রেজা নেজামুদ্দিন নদভী চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে নৌকা প্রতীক নিয়ে লড়েছেন। আর তাকে চ্যালেঞ্জ করে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন বনফুল ও কিষোয়ান গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি এমএ মোতালেব সিআইপি।

মন্তব্য নেওয়া বন্ধ।