সেরা করদাতার সম্মাননা পেলেন লংগদুর তরুণ উদ্যোক্তা সোহেল

“কর দিবো গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ” প্রতিপাদ্যে অনুষ্ঠিত চট্টগ্রাম বিভাগে জেলা পর্যায়ে ২০২২–২৩ কর বছরে রাঙামাটি জেলার সেরা তরুণ করদাতা হিসেবে লংগদুর ডাচ্ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং মাইনীমুখ শাখা ও সোহেল এন্টারপ্রাইজের প্রোপাইটার মো. সাখাওয়াত হোসেন সোহেলকে দ্বিতীয় বারের মতো মনোনীত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুরে এ–সংক্রান্ত এক গেজেটে সেরা করদাতাদের নাম প্রকাশ করা হয়েছে।
গেজেটে বলা হয়েছে, জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা ২০০৮ অনুসারে তাঁদের নাম প্রকাশ করা হয়েছে।

প্রতিবারের ন্যায় এবারও জেলা থেকে চারটি শ্রেণিতে সেরা করদাতাদের নাম প্রকাশ করা হয়। এরমধ্যে সর্বোচ্চ কর প্রদানকারী হিসেবে তিনজন, দীর্ঘ সময় কর প্রদানকারী হিসেবে দুজন, সর্বোচ্চ নারী করদাতা হিসেবে একজন এবং ৪০ বছরের নিচে তরুণ করদাতা হিসেবে একজন তালিকায় স্থান পেয়েছেন।

রাঙামাটিতে ২০২২–২৩ করবর্ষে সর্বোচ্চ কর প্রদানকারী হিসেবে যাদের নাম প্রকাশ করা হয়েছে। এর মধ্যে অন্যতম হলেন- লংগদুর তরুণ উদ্যোক্তা সাখাওয়াত হোসেন সোহেল।

চট্টগ্রাম আয়কর বিভাগের আয়োজনে চট্টগ্রাম চেম্বারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত সেরা করদাতা সম্মাননা ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান-২৩ এ চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কর কমিশনার মো. শাহাদাৎ হোসেন শিকদারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার।
সেরা করদাতা সম্মাননা ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট ট্রেনিং একাডেমির মহাপরিচালক সুরেশ চন্দ্র বিশ্বাস, দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহাবুবুল আলম, দি চিটাগং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি ওমর হাজ্জাজ এবং ইখতিয়ার উদ্দিন মোহাম্মদ মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, টিআইএন ধারী সকল করদাতাদের যথাসময়ে আয়কর রিটার্ন দাখিলের জন্য উদাত্ত আহ্বান জানান। রাজস্ব পরিশোধ করা সামাজিক দায়। করদাতাদের নিয়মিত ন্যায্য কর প্রদান করে দেশের উন্নয়নে অংশীদার হওয়ার আহ্বান জানান এবং নিয়মিত কর পরিশোধের মাধ্যমে দেশের সুযোগ্য নাগরিক হিসেবে দায়িত্ব পালন অহংকারের বিষয় বলে তারা উল্লেখ করেন।
দেশের উন্নয়নে সরকারের পরিকল্পনা বাস্তবায়নে সকল নাগরিককে তার ন্যায্য কর দিতে হবে। কর দেয়া মানে দেশ গড়া। কর দেয়া আনন্দের বিষয় না হলেও তা সকলকে মানতে হয়। কর আহরণ বৃদ্ধির সাথে সাথে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে যা জাতীয় অর্থনীতিতে ইতিবাচক প্রভাব রাখছে।

২০২১ ও ২০২৩ সালে পার্বত্য জেলা রাঙামাটির দুইবারের সেরা তরুণ করদাতা সম্মাননা পাওয়া সাখাওয়াত হোসেন সোহেল জানান, পদ্মা সেতু নির্মাণ থেকে বিশ্ব ব্যাংক যখন সরে যায়, তখন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গর্বভরেই নিজ অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের ঘোষণা দিয়েছিলেন। বর্তমানে পদ্মা সেতু দৃশ্যমান। সেই টাকা বাংলাদেশের মানুষই দিয়েছে এবং দিচ্ছে। বেশি বেশি আয়কর প্রদানের আহবান জানিয়ে তিনি আরও বলেন, আয়কর দিয়ে দেশের উন্নয়নে এগিয়ে আসতে হবে আমাদের। দেশের যত উন্নয়ন হবে, বাংলাদেশের ভাবমুর্তিও বৃদ্ধি পাবে বিশ্বের কাছে।

জেলায় এবছর জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক নির্বাচিত সর্বোচ্চ করদাতা ডাচ্ বাংলা ব্যাংক এজেন্ট ব্যাংকিং মাইনীমুখ শাখা ও সোহেল এন্টারপ্রাইজের প্রোপাইটার মো. সাখাওয়াত হোসেন সোহেল বৃহত্তর মাইনী বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করে আসছেন। জেলায় এবছর সর্বোচ্চ করদাতা নির্বাচিত হওয়ায় তাকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন উপজেলার সর্বস্তরের মানুষ।

প্রসঙ্গত, ২০২২-২৩ কর বর্ষে সাখাওয়াত হোসেন সোহেল সহ চট্টগ্রাম সিটি করপোরেশন, চট্টগ্রাম জেলা, খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবান ও কক্সবাজারে চার ক্যাটাগরিতে ৪২ জন সেরা করদাতাকে সম্মাননা প্রদান করা হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।