১৫০ জনের এসপি পদে পদোন্নতি—সিএমপির ২ জন

চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার গাজী রবিউল ইসলাম ও পংকজ দত্তসহ ১৫০ জন অতিরিক্ত পুলিশ সুপার পদোন্নতি পেয়ে পুলিশ সুপার—এসপি হয়েছেন। গাজী রবিউল ইসলাম এডিসি সাপ্লাই এবং পংকজ দত্ত এডিসি উত্তর পদে কর্মরত আছেন।
এই আদেশে সিএমপির আলোচিত সাবেক কর্মকর্তা শাহ মো. আব্দুর রউফ, মির্জা সায়েম মাহমুদ বিপুল, মাহমুদা বেগম, আবু বক্কর সিদ্দিক, উক্য সিং, পলাশ কান্তি নাথসহ সিএমপিতে বিভিন্ন সময় দায়িত্ব পালন করা আরও কয়েকজন কর্মকর্তাও আছেন।

সোমবার (৬ নভেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখার সিনিয়র সহকারী সচিব মো. মাহবুর রহমান শেখ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাদের এ পদোন্নতি দেওয়া হয়। একই দিন অপর দুই আদেশে সিএমপির ১১ ডিসিসহ ১৫২ জনকে অতিরিক্ত ডিআইজি পদের পদোন্নতি দিয়েছে সরকার।

সদ্য পদোন্নতি প্রাপ্তদের মধ্যে শাহ মো. আব্দুর রউফ পিবিআই ঢাকা, মির্জা সায়েম মাহমুদ বিপুল এন্টি টেরোরিজম ঢাকা, আবু বক্কর সিদ্দিক অতিরিক্ত পুলিশ সুপার লক্ষ্মীপুর, মাহমুদা বেগম অতিরিক্ত পুলিশ সুপার খাগড়াছড়ি, উক্য সিং ৮ম এপিবিএন—কক্সবাজার এবং পলাশ কান্তি নাথ অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কুষ্টিয়া জেলা পুলিশে কর্মরত আছেন।

শাহ মো. আব্দুর রউফ সিএমপির দক্ষিণ শাখা, গোয়েন্দা বিভাগ এবং জনসংযোগ শাখায় দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন চাঞ্চল্যকর মামলার রহস্য উদঘাটনে আলোচনায় আসেন শাহ মো. আব্দুর রউফ। বরিশাল কলোনি থেকে মাদক আস্তানা ধ্বংসে যে কয়জন পুলিশ কর্মকর্তার ভূমিকা ছিল তাদের তিনি অন্যতম।

মির্জা সায়েম মাহমুদ বিপুল এবং মাহমুদা বেগম সিএমপির বিশেষায়িত ইউনিট সোয়াতের কাজ করেছেন। দেশ-বিদেশে একাধিক প্রশিক্ষণও তারা গ্রহণ করেছেন। মাহমুদা বেগম সম্প্রতি ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব উইমেন পুলিশের (আইএডব্লিউপি) ৬০তম সম্মেলনে পুরস্কৃত হয়েছেন।

আবু বক্কর সিদ্দিক এবং পলাশ কান্তি নাথ সিএমপিতে সর্বশেষ অতিরিক্ত উপ-কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাদের হাত ধরে একাধিক চাঞ্চল্যকর মামলা গতি পেয়েছে এবং মাদকের বিরুদ্ধে তাদের উল্লেখযোগ্য অবস্থান ছিল সিএমপিতে।

মন্তব্য নেওয়া বন্ধ।