চবিতে শীতার্তদের পাশে উদ্দীপ্ত বাংলাদেশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)’র শিক্ষার্থীদের সংগঠন উদ্দীপ্ত বাংলাদেশ জিরো পয়েন্টে স্থাপন করেছে মানবতার দেয়াল। এখান থেকে যে কেউ প্রয়োজনীয় শীতবস্ত্র নিয়ে যেতে পারবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম মনিরুল হাসান গতকাল বুধবার তিন দিনব্যাপী এ কার্যক্রম উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে এস এম মনিরুল হাসান বলেন, ‘এ ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসা পাওয়ার মতো। আমি এ ধরনের কাজের পাশে সবসময় থাকবো।’

চবিতে শীতার্তদের পাশে উদ্দীপ্ত বাংলাদেশ 1

চবিতে মানবতার দেওয়াল হতে গত দুদিনে শীতবস্ত্র নিয়েছে প্রায় ৪০ জন। ২০১৯ সালের ১৯ এ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মো. হাসিবুল খান ‘উদ্দীপ্ত বাংলাদেশ’ সংগঠনটি প্রতিষ্ঠা করেন। তিনি বর্তমানে তৃতীয় বর্ষে পড়ছেন। শুরুর সময় সংগঠনটির সদস্য ছিলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন শিক্ষার্থী। বর্তমানে সংগঠনটির সদস্য ৪০০ জন। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রয়েছে ২৫০ জন।

চিত্রাংকন, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও খাদ্য বিতরণ কর্মসূচি দিয়ে যাত্রা করে উদ্দীপ্ত বাংলাদেশ। ইতিমধ্যে সংগঠনটির সদস্যরা দিনাজপুরের বীরগঞ্জে নির্মাণ করেন থ্রিডি স্পিডব্রেকার। এটি দেশের তৃতীয় এবং উত্তরবঙ্গের প্রথম থ্রিডি স্পিডব্রেকার। মুজিববর্ষের আহ্বানে সাড়া দিয়ে তারা দেশব্যাপী বৃক্ষরোপন কর্মিসূচি চালিয়ে যাচ্ছে। তাদের পরিচালিত অন্যান্য কার্যক্রমের মধ্যে রয়েছে- দরিদ্র ও সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে পাঠদান, শিক্ষার উপকরণ সরবরাহ, বিনামূল্য বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং পরিচালনা, রক্তদান ও রক্তের গ্রুপ নির্ণয়, সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে খেলাধুলার উপকরণ বিতরণ ইত্যাদি।

উদ্দীপ্ত বাংলাদেশের প্রতিষ্ঠাতা এবং সভাপতি মো. হাসিবুল খান চট্টগ্রাম খবরকে বলেন,‘আমি সংগঠনটিকে অনেক বড় পরিসরে নিয়ে যেতে চায়। যেটা সারা দেশের মানুষের জন্য কাজ করবে। যারা সংগঠনটিকে এতো দূর নিয়ে যাওয়ার জন্য কাজ করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা।’

উদ্বোধনী অনুষ্ঠানে উদ্দীপ্ত বাংলাদেশের সদস্যরা ছাড়াও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন। হাসিবুলদের পরামর্শ দিয়ে সহায়তা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর এবং ছাত্র-ছাত্রী ও নির্দেশনা কেন্দ্রের পরিচালক (ছাত্র উপদেষ্টা) অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ ও প্রক্টর (ভারপ্রাপ্ত) শহীদুল ইসলাম,আইন অনুষদের সহকারী অধ্যাপক হাসান মোহাম্মাদ রোমান শুভ। মানবতার দেওয়াল চিত্র পরিকল্পনা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী নাহিদ হাসান নয়ন।

মন্তব্য নেওয়া বন্ধ।