চবিতে হাল্ট প্রাইজ বিজনেস প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু

‘পৃথিবীকে স্বরূপে ফেরানো’র স্লোগানকে ধারণ করে ২০২৪ সালের মধ্যে দুই হাজারে অধিক কর্মসংস্থান সৃষ্টির চ্যালেঞ্জ নিয়ে চতুর্থ বারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) হাল্ট প্রাইজ বিজনেস প্রতিযোগিতার টিম রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

সোমবার (২৪ জানুয়ারি) রাতে হাল্ট প্রাইজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেইজে এক লাইভ অনুষ্ঠানের মাধ্যমে এই প্রতিযোগীতার টিম রেজিষ্ট্রেশন শুরু করা হয়। যা চলবে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

এ সময় উপস্থিত ছিলেন- হাল্ট প্রাইজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফাউন্ডিং ক্যাম্পাস ডিরেক্টর আবদুল্লাহ আল মাহমুদ তাইসির, ২০২০-২১ ইমপ্যাক্ট সামিটের লিড ক্যাম্পাস ডিরেক্টর তাওফিক আহমেদ উচ্ছ্বাস,সদ্য সাবেক ক্যাম্পাস ডিরেক্টর আতকিয়া সুবাত এবং বর্তমান ক্যাম্পাস ডিরেক্টর রিজোয়ানুল হক রাফি।

এই প্রতিযোগীতার রেজিস্ট্রেশনের জন্য প্রতি দলে সর্বনিম্ন ৩ জন এবং সর্বোচ্চ ৪ জন সদস্য থাকতে হবে। প্রতিটি টিম সদস্য অবশ্যই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী হতে হবে। রেজিস্ট্রেশন সংক্রান্ত যাবতীয় তথ্য ফেসবুক পেজ ‘Hult Prize at University of Chittagong’-এ পাওয়া যাবে।

এ বিষয়ে হাল্ট প্রাইজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বর্তমান ক্যাম্পাস ডিরেক্টর রিজোয়ানুল হক রাফি বলেন, “হাল্ট প্রাইজের এবারে চ্যালেঞ্জটা অন্যান্য বছরের তুলনায় কিছুটা ভিন্ন ও বাস্তবধর্মী। আমার মতে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটা ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের জন্য এবার সমান সুযোগ থাকবে। যে কোন দল এই চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের আইডিয়া সাবমিট করে হাল্ট প্রাইজে ভালো কিছু করতে পারবে। আমার প্রত্যাশা, এ বছর আমাদের ‘অন ক্যাম্পাস রাউন্ডে’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করবে এবং প্রত্যেকে তাদের নিজ নিজ জায়গা থেকে ২০২৪ সালের মধ্যে দুই হাজার কর্মসংস্থান সৃষ্টি করতে ভূমিকা রাখবে।”

এর আগে ২০২০ সালে এ বিজনেস প্রতিযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অন ক্যাম্পাস রাউন্ডে ৩২১টি টিম রেজিস্ট্রেশন করেছিল। ফলে টিম রেজিস্ট্রেশনের ভিত্তিতে পুরো বিশ্বের মধ্যে ২য় অবস্থানে এসেছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাম। এবার এ সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে প্রত্যাশা সংগঠকদের।

প্রসঙ্গত, জাতিসংঘের সাথে অংশীদারিত্বে ‘হাল্ট প্রাইজ’ হলো বিশ্বের বৃহত্তম ছাত্র সংগঠন যা ১২১টির বেশি দেশে তিন হাজারেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে এবং ভালো, সমস্যা সমাধানমূলক বিজনেস আইডিয়া তৈরি করে পৃথিবীতে পজিটিভ ইমপ্যাক্ট সৃষ্টিতে সাহায্য করছে।

এবারের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অন ক্যাম্পাস রাউন্ডে মিডিয়া পার্টনার হিসেবে আছে The Financial Express Bangladesh এবং দৈনিক ইত্তেফাক। এছাড়া হসপিটালিটি পার্টনার হিসেবে রয়েছে GD Assist.

মন্তব্য নেওয়া বন্ধ।