দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দৃষ্টির তারুণ্যের সংলাপ অনুষ্ঠিত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ৩০ ডিসেম্বর শনিবার সকাল ১০টায় দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে তরুণ্যের সংলাপ “আমার দেশ আমরা ভাবনা” অনুষ্ঠিত হয় চট্টগ্রামের থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনে। এতে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি এস এম আবু তৈয়ব, ওয়েল গ্রুপের প্রধান নির্বাহী ও শিল্প উদ্যোক্তা সৈয়দ নুরুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন বিভাগের শিক্ষক অধ্যাপক এবিএম আবু নোমান, মিডিয়া ব্যক্তিত্ব ডা: আবদুন নূর তুষার, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ পরিচালক বিদ্যুৎ বড়ুয়া, চ্যানেল আই এর সিনিয়র রিপোর্টার সাংবাদিক মাশরুর শাকিল। পুরো আয়োজন সঞ্চালনা করেন কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল, আরো বক্তব্য রাখেন দৃষ্টি চট্টগ্রামের সাবেক সভাপতি বৃজেট ডায়েস, দৃষ্টি চট্টগ্রামের সিনিয়র সহ সভাপতি বনকুসুম বড়ুয়া নুপুর, সহ সভাপতি শহিদুল ইসলাম ও যুগ্ম সম্পাদক কাজী আরফাত। সভাপতিত্ব করেন দৃষ্টি চট্টগ্রামের সভাপতি সাইফ চৌধুরী।

এ সংলাপে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি এস এম আবু তৈয়ব বলেন, ভোট হচ্ছে একজন নাগরিকের সম্পদ। এ সম্পদ ৫ বছর পরপর জীবনে একবার আসে। এটা একটা পাওয়ার, এর মাধ্যমে মাধ্যমে এদেশকে পরির্বতন করতে পারবে। আমাদের মা দুটি, এক হলো জন্মদাত্রী অন্যটি দেশ। এদেশকে পরির্বতনে তোমাকে ভোট দিতে হবে।

ওয়েল গ্রুপের প্রধান নির্বাহী সৈয়দ নুরুল ইসলাম বলেন, রাজনীতি ঘৃণার জিনিস নয়। রাজনীতি চর্চার বিষয়। রাজনীতি মানে এই না আমাকে নেতা হতে হবে, এমপি বা মন্ত্রী হতে হবে। আপনারা খেয়াল করলে দেখতে পারবেন রাজনীতিবিদদের হাত ধরে আজকের আমেরিকা, জাপান, চীন উন্নত ও সমৃদ্ধশালী রাষ্ট্র। এদেশে যতফুল ফুটেছে সবকিছু রাজনীতিবিদদের হাত ধরে। তাই এদেশকে এগিয়ে নিতে তরুণদের এগিয়ে আসতে হবে। রাজনীতির সাথে করতে হবে। কারণ মেধাবীরা রাজনীতি করলে তাদের মেধায় দেশ এগিয়ে যাবে।

মিডিয়া ব্যক্তিত্ব ডা: আবদুন নূর তুষার বলেন, মুক্তিযুদ্ধের আদর্শের ভিত্তিতে এদেশ তৈরি হয়েছে। মুক্তিযুদ্ধের আদর্শে গণতন্ত্র, দেশপ্রেম সমতা, ধর্মনিরেপক্ষতা ও সামাজিক ন্যায় বিচার ছিল। মুক্তিযুদ্ধের পরও এ ধারা অব্যহত ছিল। কারণ একটি গণতান্ত্রিক দেশ একবারে প্রতিষ্ঠিত হয় না, বিভিন্ন ধাপ পেরিয়ে একটি রাষ্ট্র প্রতিষ্ঠত হয়। তাই এ দেশকে সামনে এগিয়ে নিতে আমাদের তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে। যোগ্যরা যদি এগিয়ে আসে তাহলে সবার অধিকার নিশ্চিত হবে, এদেশ এগিয়ে যাবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন বিভাগের শিক্ষক অধ্যাপক এবিএম আবু নোমান বলেন, বাংলাদেশ একটি অপার সম্ভবনার দেশ। শিক্ষা, রাজনীতি থেকে শুরু করে অর্থনীতি সব ক্ষেত্রে অপার সম্ভবনা রয়েছে। সবগুলো উন্মোখ হয়ে রয়েছে তরুণদের জন্য। আমাদের সাড়ে পাচঁ কোটি তরুণ রয়েছে। যারা বিশ্বকে যেকোনা চ্যালেঞ্জ জানাতে পারে, দেশকে বদলে দিতে পারে। যে সরকার আসুক না কেন এরাই দেশের মূল শক্তি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দৃষ্টির তারুণ্যের সংলাপ অনুষ্ঠিত 1

চ্যানেল আইয়ের মাশরুর শাকিল বলেন, বাংলাদেশের জন্ম হয়েছিল রাজনীতির মাধ্যমে। আর বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এ রাজনীতির মাধ্যমে। আসলে সরকার কিভাবে কাজ করে সেটা আমরা বুঝতে পারি না। যতক্ষণ অক্সিজেন থাকে না ততক্ষণ বুঝতে পারি না অক্সিজেন কত প্রয়োজন ঠিক তেমনি দেশে সরকার না থাকলে বুঝা যায় না । তাই আমাদের স্লোগান হওয়া দরকার—ইউ লাভ পলিটিক্স ইউথআউট পলিটিক্স নাথিং ইউল হ্যাফেন।

ওয়েল ফুডের সহযোগিতায় চট্টগ্রামের তারুণ্যে নির্ভর ২৫টি সংগঠনের সদস্যদের অংশগ্রহনে এই সংলাপে নির্বাচন নিয়ে তরুণরা কী ভাবছে? তরুণদের ভাবনাগুলো সম্পর্কে আমাদের প্রার্থীরাইবা কতটুকু সচেতন? দেশের নীতিনির্ধারকদের পরিকল্পনার মধ্যে তরুণদের জন্য নতুন কিছু কী থাকছে? এই বিষয় গুলোসহ তরুনদের সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরা হয়। এতে অংশগ্রহন করে প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক সংগঠন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, টিম চিটাগাং, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, চট্টগ্রাম মেডিকেল কলেজ ডিবেট ক্লাব, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুল অব ডিবেট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকি জাতিসংঘ সংস্থা (সিইউমুনা), ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি, ইউএসটিসি র্ফামা ডিবেট ক্লাব, ভেটেরিনারী বিশ্ববিদ্যালয় ডিবেট ক্লাব, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি ডিবেট ফোরাম, মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজ ডিবেট ক্লাব, চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটি, বিজিসি ট্রাষ্ট মুটিং ক্লাব, ব্র্যাক ইউনিভার্সিটি, বিজিসি ট্রাষ্ট বিশ্ববিদ্যালিয় বাংলাদেশ ডিবেট ক্লাব, রোটারেক্ট ক্লাব অব চিটাগাং সাউথ, রোটারেক্ট ক্লাব অব মেট্রোপলিটন চিটাগাং, রাইসজেন বাংলাদেশ, মুটিং ক্লাব অব প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, টিম হিউম্যানিটিষ্ট বাংলাদেশ, হোয়াইট বোর্ড সাইন্স ক্লাব, কলেজিয়েটস কালচারাল ক্লাব, কলেজিয়েট স্কুল ডেবেটিং সোসাইটি ও দৃষ্টি স্কুল অব ডিবেট।

মন্তব্য নেওয়া বন্ধ।