১৫০ শয্যার চমেক বার্ন ইউনিট প্রকল্প একনেকে অনুমোদন, আইসিইউ—এইচডিইউ ৩৫ শয্যা

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিট নির্মাণ প্রকল্প একনেকে পাস হয়েছে। প্রায় ২৮৫ কোটি টাকার এই প্রকল্পে চীন সরকার অনুদান হিসেবে দেবে ১৭৯ কোটি ৮৩ লাখ ১৯ হাজার ৬শ টাকা। বাকি ১০৪ কোটি ৯৩ লাখ ৩১ হাজার ৯৫৫ টাকা দেবে সরকার।

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর শেরেবাংলা নগর এলাকায় এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চলতি বছরের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) নবম সভা এই প্রকল্প পাস হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের জন্য নতুন নাম নির্বাচন করতে উন্নয়ন সহযোগীর সাথে আলোচনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পরামর্শ দেন।

বার্ন ইউনিট প্রকল্প পাসের বিষয়টি চট্টগ্রাম খবরকে নিশ্চিত করেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের বৈঠকে বার্ন ইউনিট প্রকল্প পাস হয়েছে। নির্মাণ কাজ শেষ হলে দেড়শ রোগী একসঙ্গে চিকিৎসা সেবা নিতে পারবেন। ১০টি আইসিইউ বেড, ১০টি পুরুষ ও ১০টি মহিলা এবং ৫টি শিশু এইচডিইউ বেড থাকবে। এই প্রকল্পে থাকছে অত্যাধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ অপারেশন থিয়েটার।

তিনি আরও বলেন, চীনা কতৃপক্ষ শীঘ্রই ডিজাইন রিভিউ ফাইনাল করবেন। এরপর তারা টেন্ডারের মাধ্যমে নির্মান কাজের যাবতীয় কার্যক্রম শেষ করে আগামী আগস্ট মাসে কাজ শুরু করতে পারবেন বলে আশা করছেন।

মন্তব্য নেওয়া বন্ধ।