আকিবের মাথার খুলি প্রতিস্থাপন সম্পন্ন

0

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মাহাদি জে আকিবের মাথার খুলির একটি অংশ (হাড়) প্রতিস্থাপন করা হয়েছে।

সোমবার (২৮ মার্চ) সকাল ৯টায় বিশেষ কায়দায় পেটে রাখা খুলি ফের মাথায় প্রতিস্থাপনের জন্য অস্ত্রোপচার শুরু করেন চিকিৎসকরা।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, চমেক হাসপাতালে আকিবের মাথার খুলির হাড়ের অংশের প্রতিস্থাপনে অস্ত্রোপচার চলছে। চমেক হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের তত্বাবধানে সকাল  থেকে অস্ত্রোপচার শুরু হয়েছে।

চমেক হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের প্রধান ডা. এস এম নোমান খালেদ চৌধুরী বলেন, তার মাথার হাড়ের একাংশ প্রতিস্থাপনের কাজ সকাল থেকে শুরু করে বিকেলে সাড়ে ৩টায় শেষ হয়েছে। তার জন্য সবাই দোয়া করবেন।

উল্লেখ্য, গত বছরের ৩০ অক্টোবর চমেক ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষের জের ধরে আকিবকে কলেজের সামনের রাস্তায় এক পক্ষ হামলা করে। এতে তার মাথা ফেটে যায়। পরে তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়। এরপর নিউরো সার্জারি বিভাগে অস্ত্রোপচারের মাধ্যমে তার মাথার ফেটে যাওয়া খুলির একটি অংশ খুলে পেটের চামড়ার নিচে রাখা হয়েছিল। প্রায় ১৯ দিন চিকিৎসা শেষে ১৮ নভেম্বর আকিব সুস্থ হয়ে বাড়ি ফিরেন।

ওই সময় ব্যান্ডেজের ওপর লেখা মাথায় হাড় নেই, চাপ দিবেন না লেখাটি নেট দুনিয়ায় ব্যাপক ভাইরাল হয়। পেটের ভেতর বিশেষ কায়দায় মাথার খুলি রেখে অস্ত্রোপচারে নেতৃত্ব দেন হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এস এম নোমান খালেদ চৌধুরী।

এমএফ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm