ইডিইউতে চালু হলো ডেটা অ্যানালিটিক্স মাস্টার্স প্রোগ্রাম

0

দেশে প্রথমবারের মতো চাকরির বাজারে ডেটা পরিচালনা ও বিশ্লেষণ বিষয়ে দক্ষ কর্মীর অভাব পূরণের উদ্যোগ নিয়েছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)।

মঙ্গলবার (১৭ মে) ইউনিভার্সিটির জনসংযোগ কর্মকর্তা তানভীর পিয়াল বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম খবরকে জানান, এমএসসি ইন ডেটা অ্যানালিটিকস অ্যান্ড ডিজাইন থিংকিং ফর বিজনেস শিরোনামে একটি বিশেষ মাস্টার্স প্রোগ্রাম শুরু করেছি। যা বাংলাদেশের প্রথম এবং এখনো পর্যন্ত একমাত্র প্রোগ্রাম।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, যে কোন বিষয়ে স্নাতক ডিগ্রিপ্রাপ্ত গ্র্যাজুয়েটরা এ প্রোগ্রামে ভর্তি হতে পারবে। বিশেষ বৃত্তির অধীনে ভর্তিচ্ছুরা পাবে টিউশন ফি’তে ৭০ শতাংশ ছাড়।

দেশে এতোদিন পর্যন্ত কোন প্রাতিষ্ঠানিক ডিগ্রি না থাকায় দক্ষ কর্মী অভাবে বাংলাদেশের প্রতিষ্ঠানগুলো এই ক্ষেত্রটিতে উল্লেখযোগ্য সাফল্য বা দৃষ্টান্ত রাখতে পারেনি, এমনটাই মত ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমানের।
ইডিইউ নিজস্ব ফ্যাকাল্টি সদস্যরা ছাড়াও বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলো থেকে স্কলাররা এই প্রোগ্রামে ক্লাস নেবেন বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান বলেন, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবায়নে নতুন পথ খুলে দিতে পারে ইডিইউর নতুন এ মাস্টার্স প্রোগ্রাম। দেশকে ডিজিটালে রূপান্তরিত করতে একদল প্রতিভাবান এবং প্রযুক্তি-কেন্দ্রিক তরুণ প্রয়োজন যারা প্রচলিত ব্যবসার ধরনকে আধুনিক প্রযুক্তির সাথে মেলবন্ধন ঘটাতে পারে বলেন তিনি।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm