এবার ভাতা পাবেন প্রবাসীর প্রতিবন্ধী সন্তানরা

প্রবাসী কর্মীর প্রতিবন্ধী সন্তানদের ভাতা প্রদানের জন্য দরখাস্ত আহ্বান করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। আবেদনপত্র জমা দেয়া যাবে আগামী ৩১ মার্চ পর্যন্ত।

আগামি (১ জুলাই) থেকে মাসিক ১ হাজার টাকা করে পাঁচ বছর মেয়াদের জন্য এ ভাতা প্রদান করা হবে। একজন প্রবাসী কর্মীর একাধিক সন্তানের ক্ষেত্রে আলাদা আবেদন করতে হবে বলে জানায় মন্ত্রণালয়।

এ বিষয়ে সম্প্রতি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

যে সকল প্রবাসী কর্মীরা বিএমইটির বহির্গমন ছাড়পত্র বা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড-এর মেম্বারশীপ গ্রহণ করেছেন এবং প্রবাসে মৃত কর্মীর ক্ষেত্রে দূতাবাসের এনওসিতে বৈধতার উল্লেখ আছে অথবা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক আর্থিক অনুদান প্রদান করা হয়েছে তাদের প্রতিবন্ধী সন্তানরা আবেদন করতে পারবেন।

আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে বিএমইটির বহির্গমন ছাড়পত্র সম্বলিত পাসপোর্ট’র ফটোকপি বা স্মার্ট কার্ড অথবা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড-এর মেম্বারশিপ গ্রহণের কপি। প্রবাসী মৃত্যুবরণকারী কর্মীর ক্ষেত্রে বাংলাদেশ দূতাবাস কর্তৃক ইস্যুকৃত এনওসি। প্রতিবন্ধীর সন্তানের ২ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি। জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি। ভাতা গ্রহণকারী পিতা-মাতা বা অভিভাবকের (ব্যাংক রাউটিং নাম্বার সহ) ব্যাংক স্টেটমেন্ট।

আবেদনপত্র জমা দেয়া যাবে সরাসরি অথবা ডাকযোগে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, ৯ তলা (ডেসপাস শাখা), প্রবাসী কল্যাণ ভবন, ৭১-৭২ ইস্কাটন গার্ডেন, রমনা, এই ঠিকানায়। সংশ্লিষ্ট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসেও জমা দেওয়া যাবে।

বিনামূল্যে আবেদনপত্র সংগ্রহ করা যাবে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর প্রধান কার্যালয় অথবা সরকারের নির্দিষ্ট ওয়েবসাইট থেকে অথবা জেলা প্রশাসকের কার্যালয়ের প্রবাসী কল্যাণ শাখা কর্মসংস্থান ও জনশক্তি অফিস অথবা জেলা সমাজসেবা কার্যালয় হতে।

আইএইচ/এফএম

মন্তব্য নেওয়া বন্ধ।