ঘূর্ণিঝড় মোখা—চট্টগ্রামের নিয়ন্ত্রণ কক্ষসমূহের নম্বর

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মোখা’ উপকূলের দিকে ধেয়ে আসছে। ঘূর্ণিঝড় মোখা থেকে উপকূলবাসীকে রক্ষার্থে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে জেলা প্রশাসন, কোস্ট গার্ড, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, রেড ক্রিসেন্টসহ বিভিন্ন উন্নয়ন সংস্থা।

উপকূলীয় ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনকে সাইক্লোন শেল্টারে নেওয়ার জোর প্রচেষ্টায় আছে জেলা প্রশাসন। শুক্রবার রাতে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান পতেঙ্গার উপকূল এলাকার বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নিতে সরেজমিনে গিয়েছেন। এসময় জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণের পাশাপাশি রেডক্রিসেন্ট ও স্থানীয় জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এছাড়া জেলা প্রশাসন নিয়ন্ত্রণ কক্ষও চালু করেছে। জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষের নম্বর-০২৩৩৩৩-৫৭৫৪৫ ও ০১৮৮২৭১১৫৬১।
উপপরিচালক সিপিপি (ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি) নম্বর ০২৩৩৩৩৭৯০৪১ ও ০১৭১২০২৬৩০৪।

চট্টগ্রাম রেড ক্রিসেন্টের চালু করা নিয়ন্ত্রণ কক্ষের নম্বর হলো-০১৮১৫৩৩২৩১৬, ০১৯৩৩০৮৭১৪৭ এবং ০১৭১২২৯৭৯৯২।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নিয়ন্ত্রণ কক্ষের নাম্বার ০২-৪১৩৬০২৭১ ও ০১৮৯৪৮৮৩০০২। ইপসার (এনজিও) নিয়ন্ত্রণ কক্ষের নম্বার ০১৮১৯৩২১৪৩২।

পাশাপাশি কোস্ট গার্ড স্টেশনে আশ্রয় প্রদানের লক্ষ্যে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে কোস্ট গার্ড।
কোস্ট গার্ডের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় মোখা চলাকালীন ও পরবর্তী সময়ে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় কোস্ট গার্ডের সব জোন, জাহাজ, বোট, স্টেশন, আউটপোস্ট এবং ডিজাস্টার রেসপন্স অ্যান্ড রেসকিউ টিম প্রস্তুত রয়েছে। দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবিলার জন্য কোস্ট গার্ডের মেডিকেল টিম ও ডুবুরি টিম প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে।

এতে বলা হয়, ঘূর্ণিঝড় মোখা চলাকালীন ও পরবর্তী সময়ে উপকূলীয় অঞ্চলে জরুরি পরিস্থিতি মোকাবিলায় সার্বক্ষণিক সমন্বয় সাধনের জন্য বাংলাদেশ কোস্ট গার্ড কর্তৃক জোনভিত্তিক কন্ট্রোল রুম পরিচালনা করা হবে। দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে যেকোনো সংকটকালীন পরিস্থিতিতে প্রয়োজনীয় সহায়তা ও তথ্যের জন্য নিম্নোক্ত নম্বরসমূহে ২৪ ঘণ্টা সেবা প্রদানের লক্ষ্যে মনিটরিং করা হবে।
সদর দপ্তর- ০১৭৬৯৪৪০৯৯৯, চট্টগ্রাম জোন- ০১৭৬৯৪৪২৯৯৯, বরিশাল জোন- ০১৭৬৯৪৪৩৯৯৯, খুলনা জোন- ০১৭৬৯৪৪৪৯৯৯ এবং ঢাকা জোন- ০১৭৬৯৪৪১৯৯৯।

মন্তব্য নেওয়া বন্ধ।