চট্টগ্রাম চিড়িয়াখানায় ক্যাঙারুর খাঁচায় এলো নতুন অতিথি

0

ফয়’স লেকের চট্টগ্রাম চিড়িয়াখানায় ক্যাঙারুর খাঁচায় যুক্ত হলো আরও এক অতিথি। গত এক সপ্তাহ ধরে মা ক্যাঙারুর থলিতে বাচ্চাটি দেখা যাচ্ছে। ক্যাঙারুর বাচ্চাটি জন্মের পর থেকে মায়ের থলিতেই আছে।
চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর শাহাদাত হোসেন শুভ বিষয়টি নিশ্চিত করে বলেন, বাচ্চা ক্যাঙারুটি এখনো মায়ের থলিতেই আছে। থলিতেই দুধ পান করছে। এখনো থলির বাইরে বের হতে দেখা যায়নি। ধারণা করা হচ্ছে পরিপূর্ণ বড় হলে শীঘ্রই থলির বাইরে নেমে আসবে। এখনো বাচ্চাটির লিঙ্গ নির্ধারণ করা হয়নি।

প্রসঙ্গত, গত বছরের ২১ অক্টোবর চট্টগ্রাম চিড়িয়াখানায় হল্যান্ড থেকে দুইটি পুরুষ ও চারটি স্ত্রী ক্যাঙারু আনা হয়। পরবর্তীতে দুটি স্ত্রী ক্যাঙারু মারা গেলে সব শেষে দুইটি পুরুষ ও দুইটি স্ত্রী ক্যাঙারু ছিল চিড়িয়াখানায়। এর মধ্যে একটি মা ক্যাঙারুর থলিতে বাচ্চা দেখা যাচ্ছে।

চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে শতাধিক প্রজাতির অর্ধসহস্রাধিক পশু ও পাখি আছে। পশুর মধ্যে আছে সিংহ, পুরুষ ভাল্লুক, কুমির, চিত্রা হরিণ, মায়া হরিণ, উল্টোলেজি বানর, উল্লুক, হনুমান, গয়াল, সজারু, শেয়াল, মেছোবাঘ, গন্ধগোকুল, জেব্রা, ক্যাঙারু, ওয়েলবিস্ট, লামা ইত্যাদি। রয়েছে ময়ূর, উটপাখি, ইমু, তিতির, টিয়া, চিল, শকুন, টার্কি, পায়রাসহ একটি পক্ষীশালা এবং প্রচুর অজগর সাপ।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।