চবিতে আন্তর্জাতিক বন দিবস পালিত

0

‘বন সংরক্ষণের অঙ্গীকার, টেকসই উৎপাদন ও ব্যবহার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আন্তর্জাতিক বন দিবস পালিত হয়েছে।

সোমবার (২১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশবিদ্যা ইন্সটিটিউটের উদ্যোগে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে ইন্সটিটিউটটি। সকাল সাড়ে নয়টায় ইন্সটিটিউটের শিক্ষক শিক্ষার্থীদের অংশগ্রহণে সচেতনতামূলক র‍্যালির মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে শুরু হয়ে শহীদ মিনার হয়ে প্রশাসনিক ভবন প্রদক্ষিণ করে শেষ হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ও মানববিদ্যা অনুষদ প্রাঙ্গনে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে তারা। এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার উপস্থিত ছিলেন। এসময় উপাচার্য বলেন, বন পরিবশের পরম বন্ধু। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বৃক্ষ রোপনের কোনো বিকল্প নেই।

তিনি বলেন, বাড়ির আশ-পাশ এবং পতিত জমিতে পরিকল্পিতভাবে ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপনে সকলকে এগিয়ে আসতে হবে। একটি গাছ কাটার প্রয়োজন হলে তিনটি চারা রোপন করতে হবে। সবুজ-সমৃদ্ধ এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পথিবী গড়তে বৃক্ষ রোপনকে সামাজিক আন্দোলনে রূপান্তর করতে হবে।

চবিতে আন্তর্জাতিক বন দিবস পালিত 1

এরপর দুপুর আড়াইটায় বন ও পরিবেশবিদ্যা ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ড. জারিন আখতারের সভাপতিত্বে ইন্সটিটিউটের গ্যালারিতে সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল বক্তা হিসেবে বিভিন্ন বিষয়ের ওপর বক্তব্য রাখেন বন ও পরিবেশবিদ্যা ইন্সটিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ কামাল হোসেন ও চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা বিপুল কৃষ্ণ দাস। এছাড়াও আলোচক হিসেবে ছিলেন বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউটের পরিচালক ড. রফিকুল হায়দার।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান। এছাড়াও বন ও পরিবেশবিদ্যা ইন্সটিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

চবিতে আন্তর্জাতিক বন দিবস পালিত 2

সেমিনারের আগে দুপুর ১২টায় বন ও পরিবেশবিদ্যা ইন্সটিটিউটের একাডেমিক ভবনের ২য় তলায় আয়োজিত হয় সচেতনতামূলক পোস্টার প্রদর্শনী। এতে বিভাগের শিক্ষার্থীদের তৈরি বৃক্ষরোপণ ও বনায়ন সম্পর্কিত বিভিন্ন সচেতনতামূলক পোস্টার প্রদর্শিত হয়। পরে এসব পোস্টার থেকে নির্বাচিত সেরা পোস্টারগুলোকে পুরষ্কৃত করা হয়।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm