নতুন দিগন্তের সূচনা করলো চট্টগ্রাম ক্যাটেল এক্সপো— ইঞ্জিনিয়ার মোশাররফ

0

সাবেক মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম কমিটির সদস্য ইঞ্জিনিয়ার মোশররফ হোসেন এমপি বলেছেন, চট্টগ্রাম ক্যাটেল এক্সপো নতুন দিগন্তের সূচনা করলো। এক্সপো আয়োজন যেন চট্টগ্রামে ইউরোপ নিয়ে এলো। এ ধরনের আয়োজন হয় ইউরোপে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ যে এগিয়ে যাচ্ছে তার একটি উদাহরণ আজকের ক্যাটেল এক্সপো।

প্রবীন এই রাজনীতিবিদ শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রাম আউটার স্টেডিয়ামে আয়োজিত চট্টগ্রাম ক্যাটেল এক্সপো-২০২২-এ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছিলেন।

ক্যাটেল এক্সপো চট্টগ্রামের সমন্বয়ক বোরহানুল হাসান চৌধুরী ছালেহীনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আব্দুস সবুর লিটন, এসিআই’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ড. ফা হ আনসারী, চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও চ্যানেল আই’র ব্যুরো চিফ চৌধুরী ফরিদ, নাহার এগ্রোর ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ব্রিডার ফার্মার্স এসোসিয়েশনের সভাপতি মো. রাকিবুর রহমান টুটুল।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, আজকের এই দিনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করছি। কারণ ভাষা আন্দোলনে তার অবদান অনেক বেশি। ভাষা আন্দোলনের হাত ধরেই আমরা স্বাধীনতা পেয়েছি। জাতির পিতার আদর্শ অনুসরণ করে স্বাধীন দেশকে এই তরুণরাই এগিয়ে নেবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তার প্রমাণ হলো এ ক্যাটল এক্সপো। উন্নত দেশের কাতারে যাওয়ার আগেই আমরা ষাটোর্ধদের ভাতা দেওয়ার উদ্যোগ নিচ্ছি। এটা বিস্ময়কর। এটা কম কথা নয়।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আবদুর সবুর লিটন বলেন, চট্টগ্রামের মানুষ গরুর মাংস ভোজন রসিক হিসেবে সমাদৃত। দেশে এখন অনেক উদ্যোক্তা আছেন যারা শুধুমাত্র ব্যবসায়িক মুনাফার জন্য গরুর খামার করেন না। এখন মানুষের সাথে গরু লালন-পালন এখন একটি আর্ট, ফ্যাশনের পরিণত হয়েছে। শিক্ষিত যুবকরা খামারে ঝুঁকছে। এটি আমাদের জন্য অত্যন্ত সুখবর। শিক্ষিত যুবকদের এই অংশগ্রহণ ধারাবাহিকতা বজায় রাখতে তাদেরকে এই কাজে আরও বেশি অনুপ্রেরণা দিতে হবে। তাহলে দেশে বেকারত্ব হ্রাস পাবে। তরুন উদ্যোক্তাদের হাত ধরে দেশে অনেক মানুষের কর্মসংস্থান হবে। তাহলে দেশ এগিয়ে যাবে।

নতুন দিগন্তের সূচনা করলো চট্টগ্রাম ক্যাটেল এক্সপো— ইঞ্জিনিয়ার মোশাররফ 1

এসিআই লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ড. ফা হ আনসারী বলেন, নীতিগত সহায়তা নিশ্চিত করা গেলে এই শিল্পের অভূতপূর্ব উন্নয়ন সম্ভব হবে। নতুন জাতের ব্রিড আমদানি, পশু খাদ্যের দাম কমানো, ভেটোরিনারি ক্লিনিক ও পশু পরিচর্যার পরিধি বৃদ্ধি এবং পশু চিকিৎসকের সংখ্যা বাড়ানোর বিষয়ে সরকারের সুদৃষ্টি কামনা করেন।

নাহার এগ্রোর ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ব্রিডার ফার্মার্স এসোসিয়েশনের সভাপতি মো. রাকিবুর রহমান টুটুল বলেন- চট্টগ্রাম আউটার স্টেডিয়ামে দর্শনার্থীদের উপচে পড়া উপস্থিতি প্রমান করে চট্টগ্রাম ক্যাটেল এক্সপো সফল। এই মেলার আয়োজকরা সকলেই শিক্ষিত এবং দেশে বিদেশে নামকরা বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রিধারী। তাদের হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাবে। তিনি আরও বলেন- বিদেশ থেকে আর মাংস আমদানি করা লাগবে না। ইনশাহআল্লাহ আমরা প্রমান করে দিব, বাংলাদেশ এই শিল্পে স্বয়ংসম্পূর্ণ।

আয়োজনে ৩২টি গরু খামার তাদের সবচেয়ে বড় গরু নিয়ে অংশ গ্রহণ করেছে। আয়োজনটির সবচেয়ে ব্যতিক্রমী উদ্যোগ ছিলো গরুর র‌্যাম্প শো। উপচে পড়া দর্শনার্থীরা সরাসরি উপভোগ করেছে গরুর র‌্যাম্প শো।

নতুন দিগন্তের সূচনা করলো চট্টগ্রাম ক্যাটেল এক্সপো— ইঞ্জিনিয়ার মোশাররফ 2

ইউনিট্রেড ইভেন্টসের নির্বাহী পরিচালক মো. ওসমান গণির সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের পরিচালক প্রফেসর ড. রায়হান ফারুক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. দেলোয়ার হোসাইন, চট্টগ্রাম ক্যাটেল এক্সপো-২০২২ সভাপতি আক্তার হোসেন জ্যাকি, সদস্য সচিব ওয়াসিম আহমেদ সালাম, অর্থসচিব আব্দুল্লাহ মো. ইমরানসহ খামারি উদ্যোক্তাগণ।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm