বাংলাদেশ থেকে আলু নেবে রাশিয়া

0

রাশিয়ার বিপক্ষে ভোট না দেওয়ায় বাংলাদেশকে করোনার টিকা দেবে না লিথুয়ানিয়া। লিথুয়ানিয়া যখন অসন্তুষ্ট, তখন ঢাকায় রাশিয়া দূতাবাস জানিয়েছে, রাশিয়া বাংলাদেশ থেকে আলু নেবে। বাংলাদেশ থেকে আলু আমদানিতে রাশিয়ায় যে নিষেধাজ্ঞা ছিল, তা গত ৫ মার্চ প্রত্যাহার করা হয়েছে।

রাশিয়ান ফেডারেশন এবং ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলোর ফাইটোস্যানিটারি চাহিদা অনুযায়ী নেওয়া পদক্ষেপগুলো সম্পর্কে উদ্ভিদ সংগনিরোধ ও সুরক্ষায় দায়িত্বশীল বাংলাদেশি কর্তৃপক্ষের দেওয়া তথ্যের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিতস্কি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আবদুর রাজ্জাকের সঙ্গে রাশিয়ায় বাংলাদেশি পণ্যের রপ্তানির পরিসর সম্প্রসারণের বিষয়ে আলোচনায় বসেন।

সর্বশেষ ২০১৫ সালে ২০ হাজার টন বাংলাদেশ থেকে আলু নিয়েছিল রাশিয়ায়। দেশটির নিষেধাজ্ঞার কারণে পরে সেটি বন্ধ হয়ে যায়। বাংলাদেশ ২০১৪-১৫ অর্থবছরে মোট ১ লাখ ১০ হাজার টন আলু রপ্তানি করে। এখন বছরে রপ্তানির পরিমাণও কম-বেশি এক লাখ টন।

২০১৫ সালের মে থেকে ‘ক্ষতিকর ব্যাকটেরিয়া’ পাওয়ার কথা তুলে ধরে আলু আমদানির উপর নিষেধাজ্ঞা দেয় রাশিয়া। এ নিয়ে দুদেশের মধ্যে বিভিন্ন সময়ে চলা আলোচনা ও দেনদরবারের মধ্যে ইউক্রেইনে সামরিক অভিযান চলার মধ্যে বাংলাদেশি আলু আমদানিতে নিষেধাজ্ঞা তুলে নিল রাশিয়া।

পাশাপাশি বসনিয়া থেকে নাশপাতি, চীন থেকে বাদাম, মলদোভা ও সার্বিয়অ থেকে বোন অ্যান্ড সিড ফ্রুটস এবং আজারবাইজান থেকে আপেল আমদানির উপর নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে পুতিনের দেশ।

এমএফ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm