বিশ্ব শান্তির জন্য মুরাদের টেকনাফ থেকে তেঁতুলিয়া পদযাত্রা

0

বিশ্ব শান্তির লক্ষ্যে ‘ওয়াক ফর পিস’ শিরোনামে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত পদযাত্রা শুরু করেছেন এস মুরাদ জুবায়েদ (৩৪) নামের এক যুবক। স্বাধীনতা দিবস উপলক্ষে এই পদযাত্রা তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সকল মুক্তিযোদ্ধাদের উৎসর্গ করেছেন।

মঙ্গলবার (৮ মার্চ) টেকনাফের রাজারছড়া এলাকা থেকে তিনি দ্বিতীয় দিনের যাত্রা শুরু করেন। এরআগে গতকাল সোমবার বিকেলে টেকনাফ পৌরসভার জিরো পয়েন্ট এলাকা থেকে তিনি পায়ে হেঁটে এ পদযাত্রা শুরু করেন। এসময় তাকে ফুলেল শুভেচ্ছা জানান টেকনাফ পৌর প্রেস ক্লাবের সভাপতি আব্দুস সালাম ও সাংগঠনিক সম্পাদক সাইফুদ্দীন মোহাম্মদ মামুন। টেকনাফ থেকে ১৫ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সোমবার তিনি রাজারছড়া নামক এলাকায় পৌঁছান।

এস মুরাদ জুবায়েদ গাজীপুরের টঙ্গী আরিচপুর এলাকার জয়নাল আবেদীনের ছেলে। তিনি টঙ্গী সরকারি কলেজ থেকে ইংরেজি বিষয়ে মাস্টার্স শেষ করেছেন। এ কার্যক্রমে তাঁকে কিছুটা আর্থিকভাবে সাহায্য করেছেন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহেদ হাসান রাসেল, ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী ও অক্সিজেন নামের এক প্রতিষ্ঠান। বাকিটা তিনি নিজ খরচে এ কার্যক্রম পরিচালনা করছেন।

মুরাদ জুবায়েদ জানান, স্বাধীনতা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের উৎসর্গ করে শান্তির জন্য এ পদযাত্রা। ওয়ার্ক ফর পিস শিরোনামের এ যাত্রায় ৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত মাত্র ২০ দিনে ১ হাজার ৪ কিলোমিটার পায়ে হেটে তেঁতুলিয়া পৌঁছাবেন।

এসময় তাকে সহযোগিতা করবে একটি মিনি পিকআপ ও একজন সহকারি। ওই মিনি পিকআপটি ঘরের আদলে, সেখানে তিনি রাত্রি-যাপন করবেন। এ পদযাত্রার ২০ দিনে তিনি ২০টি স্লোগান ধারণ করেছেন সেগুলো হল বর্ণবাদ না, যুদ্ধ না, আত্মহত্যা না, ধর্ষণ না, ক্ষুধা না, পশু নিষ্ঠুরতা না, অরণ্য উজাড় না, নিরক্ষরতা না, খাদ্য অপরাধ না, প্রতারণা না, অশ্লীলতা না, মানব পাচার না, অসততা না, অপরাধ না, গৃহহীনের জন্য হাঁটা, মাদক নয়, হিংসা নয়, গণহত্যা নয় দুর্নীতি না, দূষণ নয়|

জুবায়েদ জানান, তিনি প্রতিদিন ৫০ কিলোমিটার হাঁটবেন। ২০ দিনে ২০টি স্লোগান সম্বলিত টি-শার্ট পরে হাঁটবেন। পাশাপাশি যুব সমাজকে ময়লা-আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলার আহ্বানও জানান তিনি।

এমএফ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm