হালদায় অপর্যাপ্ত ডিম ছাড়ছে মা মাছ, অপেক্ষা বৃষ্টির

0

এশিয়ায় কার্প জাতীয় মাছের অন্যতম প্রাকৃতিক প্রচনন হালদা নদীতে মা মাছ ডিম ছাড়তে শুরু করেছে। তবে মৌসুমের তৃতীয় জো চললেও কাঙ্ক্ষিত পরিমাণ ডিম ছাড়েনি মাছ। সবাই অপেক্ষায় আছে বজ্রসহ বৃষ্টি ও পাহাড়ি ঢলের। কারণ বজ্রসহ বৃষ্টিপাত ও পাহাড়ি ঢল নামলেই শুরু হয় পুরোদমে ডিম ছাড়া।

সোমবার (১৬ মে) ভোরে হালকা বৃষ্টিপাত হলে হালার বিভিন্ন পয়েন্টে ডিম চেড়েছে মাছ। এর আগে গত শনিবার রাত সাড়ে ১১টা, ভাটার সময় শেষ রাত তিনটার দিকে এবং রোববার দুপুরে নদীর বেশ কিছু এলাকায় নমুনা ডিম পাওয়া গেছে।

হালদা গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, মৌসুমের ছয়টি জো’র মধ্যে তৃতীয় জো চলছে। আগামী ১৮ মে পর্যন্ত এই জো চলবে। এর মধ্যে বজ্রসহ বৃষ্টিপাতের সাথে পাহাড়ি ঢল নামলে আশা করছি কাঙ্ক্ষিত ডিম পাওয়া যাবে। গতরাতে হালকা বৃষ্টিপাত হওয়ায় কিছু কিছু জায়গায় ডিম ছেড়েছে মাছ। তবে তা অপর্যাপ্ত। পর্যাপ্ত ডিমের জন্য উপযুক্ত প্রাকৃতিক পরিবেশ তৈরি হওয়ার অপেক্ষা করতে হবে।

ডিম সংগ্রহকারীদের সাথে কথা বলে জানা গেছে, হালদার হাটহাজারী অংশের রামদাস মুন্সিরহাট, মাছুয়াঘোনা, নাপিতের ঘাট, আমতুয়া, নয়াহাট, রাউজানের আজিমের ঘাট, খলিফারঘোনা এলাকায় রুই, কাতলা, কালবাউশ, মৃগেল মাছ অল্প পরিমাণ ডিম ছেড়েছে। ২০০ গ্রাম থেকে আধা কেজি পর্যন্ত কেউ কেউ সংগ্রহ করতে পেরেছেন।

জেলা মৎস্য কর্মকর্তা ফারহানা লাভলী বলেন, চলতি জো’তে ১০ থেকে ১২ জন ডিম সংগ্রহকারী ২০০ গ্রাম থেকে ২৫০ গ্রাম করে নমুনা ডিম সংগ্রহ করেছেন। ডিম সংগ্রহের জন্য হালদা পাড়ের ডিম সংগ্রহকারী প্রস্তুত আছেন। আমরা আশা করছি ডিম ছাড়ার পরিবেশ পেলে হালদার মা মাছ পর্যাপ্ত ডিম ছাড়বে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm