অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন, আনোয়ারার ব্যবসায়ীকে জরিমানা

চট্টগ্রামের আনোয়ারার শঙ্খ নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় এক বালু ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

জরিমানাকৃত ব্যবসায়ী হচ্ছেন বালু মহলের বদরুজ্জামানের পুত্র জাহেদুল হক। এছাড়া পৃথক অভিযানে লাইন্সেস বিহীন গাড়ি চালানোর দায়ে আবুল কাশেমের পুত্র মোহাম্মদ রুবেলকে ৫ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

জানা যায়, ওই বালু ব্যবসায়ী দীর্ঘদিন ধরে ইঞ্জিনচালিত খননযন্ত্রের সাহায্যে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন করে আসছিল।

রোববার (৪ ডিসেম্বর) রাতে উপজেলার শঙ্খ নদীতে এ অভিযান চালায় উপজেলা প্রশাসন। অভিযানে নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল্লাহ্ আল মুমিন। এ সময় উপজেলা প্রশাসন ও থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল্লাহ্ আল মুমিন জানান, বেশ কিছুদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে ব্যবসা করে আসছিলেন এমন অভিযোগ পাওয়ার পর অভিযান চালিয়ে তাঁর খননযন্ত্রটি জব্দ করা হয়। অপরাধ স্বীকার করায় তাঁকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, উপজেলার কোথাও অবৈধ উপায়ে খননযন্ত্রের সাহায্যে মাটি বা বালু উত্তোলন করে কেউ বিক্রি করতে পারবেন না। এ ব্যাপারে উপজেলা প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। এ ধরনের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

মন্তব্য নেওয়া বন্ধ।