আইনের শাসনের ক্ষেত্রে কারো সাথেই আপোষ করতে প্রস্তুত নই: চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের বলেছেন, আমি লেখাপড়া তেমন বুঝি না কিন্তু বিশ্ববিদ্যালয় পরিচালনার পথে যে বিষয়গুলো দরকার সে ব্যাপারে আমি ওয়াদাবদ্ধ। অতীত থেকে অবশ্যই শিক্ষা নিতে হবে, তবে অতীতে কি হয়েছে সেদিকে না গিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন, বিধি, সংবিধি এবং সরকারের যে আইন কানুনগুলো আছে সেগুলোকে ঊর্ধ্বে তুলে ধরার জন্য আমার প্রচেষ্টা অব্যাহত থাকবে। আইনের শাসন, ন্যায়বিচার এবং অন্যায়ের বিরুদ্ধে সংগ্রাম এটা আমাদের চির মজ্জাগত বিষয়। এক্ষেত্রে আমি কারো সাথেই আপোস করতে প্রস্তুত নই।

মঙ্গলবার (২৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অডিটোরিয়ামে আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ও বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা-২০২৪ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এ সময় তিনি আরও বলেন, আজকে ফিলিস্তিনিদের যে স্বাধীনতা সংগ্রাম, বিশ্ব মোড়লদের কেউই তাদের পাশে নেই। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় অধিকাংশ বিশ্ব মোড়লেরাই বাংলাদেশের স্বাধীনতার বিপক্ষে অবস্থান নিয়েছিল। কিন্তু আমাদের সৌভাগ্য যে আমরা বঙ্গবন্ধুর মতো একজন নেতা পেয়েছিলাম যিনি অত্যন্ত স্বল্প সময়ে একটি দেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে উপহার দিয়ে গেছেন।

উপাচার্য বলেন, পৃথিবীর কোনো নেতাকে নিয়ে এত বই এত গল্প এত কবিতা প্রকাশিত হয়েছে কিনা অন্ততপক্ষে একজন গবেষক হিসেবে পৃথিবীর কোথাও আমি আর দেখিনি। বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন আজকের দিনের দর্শনের মত এত জটিল কিছু ছিল না। অত্যন্ত সহজ একটি দর্শন ছিল। আমি আজকের তরুণ প্রজন্মকে অনুরোধ করব বঙ্গবন্ধুর যারা রাজনীতি করে তাদেরকে তার আদর্শ বুঝতে হবে, তার চিন্তাধারা বুঝতে হবে।

এর আগে এদিন সকাল ১০টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আবু তাহের এবং দুই উপ-উপাচার্য অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী (প্রশাসন ও অধ্যাপক বেনু কুমার দে (একাডেমিক) স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সাড়ে দশটায় উপাচার্যের নেতৃত্বে স্বাধীনতা স্মৃতিস্তম্ভ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‍্যালি শুরু হয়ে চবি বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হয়। এরপর চবি বঙ্গবন্ধু চত্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপ-উপাচার্যদ্বয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন।

বেলা ১১টায় সমাজ বিজ্ঞান অনুষদ মিলনায়তনে উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহেরের সভাপতিত্বে ও অধ্যাপক শেখ সাদী ও রুনা সাহার সঞ্চালনায় অনুষ্ঠিত হয় মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের আলোচনা সভা ও বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা-২০২৪। অনুষ্ঠানে ৩০ জন মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা মধুমিতা বৈদ্য ও এনামুল হক মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন। এছাড়া গত ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন উপলক্ষ্যে গঠিত কেন্দ্রীয় কমিটির সদস্য-সচিব চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী। শুভেচ্ছা বক্তব্য রাখেন উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে ও মাননীয় উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মোঃ সেকান্দর চৌধুরী।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্যদের পক্ষে সিনেট সদস্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ, সিন্ডিকেট সদস্যদের পক্ষে সিন্ডিকেট সদস্য মোহাম্মদ আলী, ডিনদের পক্ষে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নাসিম হাসান, সমাহবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, প্রভোস্টবৃন্দের পক্ষে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. অদিতি দাস, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুল হক, অফিসার সমিতির সভাপতি রশিদুল হায়দার জাভেদ, কর্মচারী সমিতির সভাপতি সুমন মামুন, কর্মচারী ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী হোসাইন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

মন্তব্য নেওয়া বন্ধ।