আওয়ামী লীগের উপদেষ্টা জয়নাল হাজারী আর নেই

ফেনীর আলোচিত সাবেক সাংসদ ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন হাজারী আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার (২৭ ডিসেম্বর) বিকেল সাড়ে ৫টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭৬ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

চিরকুমার জয়নাল হাজারী ১৯৮৪ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ফেনী-২ (সদর) আসন থেকে ১৯৮৬, ১৯৯১ এবং ১৯৯৬ সালে টানা তিনবার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

২০০১ সালে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের আমলে ১৬ আগস্ট রাতে হাজারীর বাসভবনে অভিযান চালায় যৌথ বাহিনী। এরপরই তিনি আত্মগোপনে চলে যান।

এপ্রিল, ২০০৪ সালে দল থেকে বহিষ্কৃত ঘোষণা করা হয় হাজারীকে। চার বছর পর ২০০৯ সালে জাতীয় সংসদ নির্বাচন আওয়ামী লীগ পুনরায় ক্ষমতায় আসার পর তিনি ভারত থেকে দেশে ফিরে আসেন এবং আদালতে আত্মসমর্পণ করেন।

জয়নাল হাজারী দেশে ফিরলেও ফেনীর রাজনীতিতে তিনি ফিরতে পারেননি। তার সব চলে যায় এক সময়ে তারই অনুসারী বর্তমান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারীর কব্জায়।

সর্বশেষ তাকে দলের উপদেষ্টা পরিষদের সদস্য করে সম্মানিত করা হয়। উপদেষ্টা পরিষদের সদস্য হওয়ার পরও তিনি ফেনীতে গিয়ে হামলার শিকার হয়ে থানায় অভিযোগ করেছিলেন।

তার মৃত্যুতে দলীয় নেতাকর্মী, শুভাকাঙ্খী ও অনুসারীদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

মন্তব্য নেওয়া বন্ধ।