আবারও পেছালো সুদীপ্ত হত্যা মামলার অভিযোগ গঠন

ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলায় লালখানবাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুমসহ ২৪ জন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন ষষ্ঠবারের মতো পিছিয়েছে। আদালত শুনানির জন্য আগামী ৩ অক্টোবর দিন নির্ধারণ করেছেন।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকালে দ্বিতীয় অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ মো. আমিরুল ইসলাম আদালত এ আদেশ দেন।

মহানগর পিপি বীর মুক্তিযোদ্ধা মো. ফখরুদ্দিন চৌধুরী বলেন, সুদীপ্ত হত্যা মামলার অভিযোগ গঠনের শুনানির জন্য দিন নির্ধারিত ছিল। মো. দিদারুল আলম মাসুমসহ ৭ জন আসামি মামলা থেকে অব্যাহতি পাওয়ার আবেদনের ওপর শুনানি হয়। অন্য আসামিদের অব্যাহতি পাওয়ার আবেদনের শুনানির জন্য সময় প্রার্থনা করেন।

আগেও এই মামলায় চার্জের জন্য বেশ কিছু সময় দেওয়া হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপক্ষে সময়ের আবেদন নামঞ্জুর করে আজ অভিযোগ গঠনের আবেদন করেন। আদালত পুনরায় অভিযোগ গঠন এবং অন্য আসামিদের অব্যাহতি পাওয়ার আবেদনের শুনানির জন্য আগামী ৩ অক্টোবর দিন ধার্য করেন। মামলায় ২৪ জন আসামির মধ্যে মো. মামুন নামে এক আসামি কারাগারে আছেন। বাকি ২৩ জন জামিনে রয়েছেন।

গত ১৯ জানুয়ারি প্রথমবার অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। সেদিন আসামিরা সময়ের আবেদন করলে তা মঞ্জুর করে আদালত ২২ মার্চ পরবর্তী তারিখ নির্ধারণ করেন। কিন্তু ওইদিন বিচারক ছুটিতে থাকায় অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে তারিখ ২৪ এপ্রিল নির্ধারণ করা হয়। গত ২০ জুন আসামিপক্ষের আইনজীবীরা সময় চেয়ে শুনানি পেছানোর আবেদন করেন। ওই দিনও সময় পিছিয়ে ১৮ জুলাই নতুন তারিখ ধার্য করা হয়। আজ ৬ সেপ্টেম্বর অভিযোগ গঠন পিছিয়ে নতুন শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে।

আদালত সূত্রে জানা যায়, মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) তৎকালীন চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক সন্তোষ কুমার চাকমা ২০২১ সালের ১ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র জমা দেন। অভিযোগপত্রে মোট ২৪ জনকে আসামি করা হয়।

এদের মধ্যে ১৮ জন বিভিন্ন সময় গ্রেফতার হন। ২০১৭ সালের ৬ অক্টোবর সকালে নগরের সদরঘাট থানাধীন দক্ষিণ নালাপাড়ায় নিজ বাসার সামনে মহানগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে পিটিয়ে খুন করা হয়। এ ঘটনায় তার বাবা মেঘনাথ বিশ্বাস বাদি হয়ে মামলা দায়ের করেন।

মন্তব্য নেওয়া বন্ধ।