আমিরাতে জমে উঠেছে প্রবাসীদের ঈদের কেনাকাটা

ধীরে ধীরে শেষ হয়ে আসছে পবিত্র মাহে রমজান, ঘনিয়ে আসছে ঈদ। আর ঈদকে সামনে রেখে জমে উঠেছে সংযুক্ত আরব আমিরাতের বিপণি বিতানগুলো। বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোতে দেশিয় কাপড়ের পাশাপাশি পাওয়া যাচ্ছে পাকিস্তান ও ভারতের বাহারি সব পোশাক। যা কিনতে প্রতিদিন ভিড় করছেন ক্রেতারা। শুধু নিজের জন্য নয়, পরিবারের সবার জন্যও কেনাকাটা করছেন তারা।

সরজমিনে ঘুরে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবী, দুবাই,আজমাইন, শারজাহ, আল আইনসহ প্রতিটি প্রদেশে ঈদ বাজার নিয়ে প্রবাসীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। কেউ একা একা আবার কেউ পরিবার পরিজন নিয়ে ব্যস্ত সময় পার করছেন কেনাকাটায়। রোজার প্রথম দিকে ভিড়ের চেয়ে কেনাকাটা কম থাকলেও শেষ দিকে এখন বেড়েছে বেচাকেনা।

ক্রেতারা বলেন, দেশিয় পোশাকের নতুন নতুন কালেকশন পাওয়া যাচ্ছে। মিলছে পাকিস্তানি ও ভারতীয় পোশাকও। আর বিক্রেতারা জানান, পহেলা রমজান থেকে ভিড় শুরু হয়েছে। ঈদ যত ঘনিয়ে আসছে, দোকানগুলোতে ভিড়ও বাড়ছে। দম ফেলার যেন ফুরসত নেই।

ঈদের কেনাকাটায় সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি কাপড়ের দোকানগুলোতে ইফতারের পর বেশি ভিড় হয়। আর চাঁদরাত পর্যন্ত এ অবস্থা অব্যাহত থাকবে বলে জানান ব্যবসায়ীরা।

প্রসঙ্গত, আমিরাতে ৯ এপ্রিল শেষ হবে ৩০ রোজা। ওই দিন সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে ১০ এপ্রিল (শুক্রবার) পালিত হবে পবিত্র ঈদুল ফিতর। চাঁদ দেখার ওপর নির্ভর করে ১০ অথবা ১১ এপ্রিল মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের একটি পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।