কর্ণফুলীতে সরকারি রাস্তা কেটে ফেলায় দুর্ভোগে এলাকাবাসী

চট্টগ্রামের কর্ণফুলীর বড়উঠান ইউনিয়নের কৈনপুরা এলাকায় বাথরুমের ময়লা পানি চলাচলের জন্য পাইপ বসাতে সরকারি রাস্তা কেটে ফেলায় চলাচলে দুর্ভোগে পড়েছেন স্থানীয় লোকজন। এ ঘটনায় দ্রুত রাস্তাটি ভরাট করে দেওয়ার নির্দেশনা দিয়েছে স্থানীয় প্রশাসন। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

মঙ্গলবার (১৮ জুলাই) সকালে উপজেলার বড়উঠানে সরেজমিনে গিয়ে ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, গত সোমবার সকাল থেকে স্থানীয় মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী ও মোহাম্মদ মাজেদ নামে দুই ব্যক্তি নিজেদের বাথরুমের ময়লা পানি চলাচলের জন্য রাস্তা কেটে পাইপ বসানোর কাজ শুরু করে। সকাল থেকে বিকেল পর্যন্ত ২০-২৫ জন শ্রমিক দিয়ে প্রায় ২শ ফুট রাস্তার মাটি কেটে গর্ত করে ফেলে। ফলে ঐ রাস্তা দিয়ে জনসাধারণের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বিষয়টি স্থানীয় বাসিন্দা ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সাঈদ খান আরজুকে জানানোর পর তিনি সরেজমিনে এসে রাস্তা কাটা বন্ধ করে দেন এবং উপজেলা প্রশাসনকে বিষয়টি জানান বলে জানা গেছে।

উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সাঈদ খান আরজু বলেন, সরকারি রাস্তা কেটে চলাচলের দুর্ভোগ সৃষ্টি করার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে রাস্তা কাটার কাজ বন্ধ করে দেওয়া হয়েছে এবং সরকারি রাস্তার কাটার বিষয়টি উপজেলা প্রশাসনকে জানিয়েছি।

স্থানীয় বাসিন্দা মোহাম্মদ রকিব চৌধুরী, মোহাম্মদ জুয়েল ও মোহাম্মদ ওবাইদুল্লাহ্ জানান, রাস্তা কেটে ফেলায় চলাচল করতে পারছেন না কেউ। সরকারি রাস্তা কেটে গর্ত সৃষ্টি করায় দুর্ভোগে পোহাতে হচ্ছে এলাকার মানুষদের। আমরা এলাকাবাসীরা সোমবার বিকালে রাস্তা কাটার প্রতিবাদ জানাই এবং কাজ বন্ধ করে দিই। গতকাল থেকে রাস্তা কেটে ফেলায় চলাচলের দুর্ভোগ সৃষ্টি হয়েছে।

স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ সাইফুদ্দিন বলেন, সরকারি রাস্তা কাটার বিষয়টি জানার পর তাদের কাজ বন্ধ রাখার জন্য নির্দেশ দিয়েছি এবং বিষয়টি ইউএনও মহোদয়কে জানানো হবে।

সরকারি রাস্তা কাটার জন্য তিনি অনুমতি দিয়েছেন বলে অভিযোগ করা হলেও তা অস্বীকার করেন এই ইউপি সদস্য।

কর্ণফুলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পীযুষ কুমার চৌধুরী বলেন, রাস্তা কাটার বিষয়টি জেনেছি। আজকের মধ্যে ভরাট করে দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। যদি ভরাট না করে তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।