খসরু-শাহজাহান-আসলাম-শাহাদাতসহ সাড়ে ৪শ জনের নামে অভিযোগ গঠন

চট্টগ্রাম নগরীর কোতোয়ালি থানার নাশকতা ও বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপি-জামায়াত সরকারের প্যানেল স্পিকার ও চট্টগ্রাম নগর আমীর শাহজাহান চৌধুরী, বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাশেম বকরসহ সাড়ে চারশ নেতা-কর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত।
বুধবার (২৭ মার্চ) চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ সামশুল আরেফীনের আদালতে এই অভিযোগ গঠন করা হয়।

আসামিপক্ষের অন্যতম আইনজীবী ও চট্টগ্রাম বারের সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী জানান, ২০১৫ সালের ৫ জানুয়ারি নগর বিএনপির কার্যালয়ের সামনে চারদলীয় জোটের সমাবেশে পুলিশ হামলা চালায়। সেই হামলায় অনেক নেতাকর্মী আহত হন। কিন্তু পুলিশ নেতাকর্মীদের নামে মামলা দিয়েছিল। আজ (বুধবার) অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য ছিল। মিথ্যা মামলা থেকে অব্যাহতি চেয়ে আমরা আবেদন করেছিলাম। আদালত সেটি না মঞ্জুর করে অভিযোগ গঠন করেন। আগামী জুনে মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

আদালত সূত্রে জানা গেছে, এ ঘটনায় কোতোয়ালী থানা পুলিশ তাদের ওপর হামলা ও কাজে বাধা দেওয়ার অভিযোগ এনে ৩৮৯ জনের বিরুদ্ধে মামলা করে। পরে তদন্ত শেষে ২০১৮ সালের ২৭ জুন আদালতে অভিযোগপত্র দায়ের করে। এ সময় আরও ৭৬ জনকে অভিযোগপত্রে অন্তর্ভুক্ত করা হয়।

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির প্রয়াত সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীসহ মামলার এজাহার থেকে ১২ জনকে বাদ দেওয়া হয়।

প্রসঙ্গত, ২০১৪ সালের ৫ জানুয়ারির একতরফা নির্বাচনের ১৫৩ জন সংসদ সদস্য বিনাভোটে নির্বাচিত হওয়ার বর্ষপূর্তিতে ২০১৫ সালের ৫ জানুয়ারি চট্টগ্রাম নগরীর কাজীর দেউড়িতে সমাবেশ ডাকে ৪ দলীয় জোট। সমাবেশ চলাকালে ওইদিন পুলিশের সঙ্গে জোটের নেতাকর্মীদের ব্যাপক সংঘর্ষ হয়েছিল। জলকামান, রাবার বুলেটের পাশাপাশি রায়ট কার নেতাকর্মীদের ওপর তুলে দেওয়ার চেষ্টা করে বলেও বিএনপি নেতারা অভিযোগ তুলেন। সংঘর্ষের পর পুলিশ ঘটনাস্থলসহ বিভিন্ন জায়গা থেকে ৩০২ জনকে গ্রেফতার করেছিল।

মন্তব্য নেওয়া বন্ধ।