চট্টগ্রামের চান্দগাঁও-বোয়ালখালী আসনে ভোটগ্রহণ সম্পন্ন

চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের উপ-নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪ টায় ভোট গ্রহণ শেষ হয়।

সকাল ৮টায় বহদ্দারহাট এখলাছুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগের প্রার্থী নোমান আল মাহমুদ তাঁর প্রধান নির্বাচনী এজেন্ট আ জ ম নাছির উদ্দীনকে নিয়ে ভোট দিতে আসেন। এ সময় তিনি ভোটের সার্বিক পরিবেশ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। এরপর দুপুরে এই কেন্দ্রে এসে ভোট দেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী।

সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চট্টগ্রাম নগরের চান্দগাঁওয়ের শমসের পাড়া হাজী চাঁন্দ মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বহদ্দারহাটের এখলাছুর রহমান সরকারী প্রাথমিক বিদ্যালয়, চান্দগাঁও সিডিএ পাবলিক স্কুল, বায়েজিদ বোস্তামী থানার রিডার্স স্কুল, পাঁচলাইশের রহমানিয়া উচ্চ ও জামিয়া সুন্নিয়া মাদ্রাসাসহ কয়েকটি কেন্দ্রে ঘুরে তেমন ভোটারের তেমন উপস্থিতি দেখা যায়নি। অলস বসে থাকতে দেখা যায় নির্বাচনে ভোটগ্রহণের দায়িত্বে থাকা কর্মকর্তাদের।

বেলা ১১টা পর্যন্ত বোয়ালখালী উপজেলার শাকপুরা ইউনিয়নে উত্তর শাকপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ১৫০ জনের মধ্যে ভোট দিয়েছে ২১০জন ভোটার। তিন ঘণ্টায় এ কেন্দ্রে প্রায় ১০ শতাংশের মতো ভোট পড়েছে বলে জানিয়েছেন কেন্দ্রের প্রিজাইডিং অফিসার হেলাল উদ্দিন।

দুপুর দেড়টায় চট্টগ্রামের চান্দগাঁও সিডিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ভোট কেন্দ্রে তিনটি ভোটকক্ষে দেখা যায় ভোট পড়েছে যথাক্রমে ৪, ৮ ও ২৯টি। এই কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ২৩ জন।

দুপুরে আসনটির বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায়। ভোটকেন্দ্র পরিদর্শন শেষে তিনি জানান, সুষ্ঠু ও নিরাপদ পরিবেশে ভোটগ্রহণ চলছে।

তিনি বলেন, ভোটাররা ভোট দিতে পারছে না- এরকম কোনো খবর পাওয়া যায়নি। আমাদের কাছে কোন ধরনের অভিযোগও আসেনি। খোঁজখবর নিয়ে দেখেছি, সব জায়গায় বিভিন্ন প্রার্থীর এজেন্টরা রয়েছে।

এদিকে ইসলামী ফ্রন্টের প্রার্থী সেহাব উদ্দিন মুহাম্মদ আবদুস সামাদের (মোমবাতি প্রতীক) এজেন্টদের অভিযোগ, বোয়ালখালীর পোপাদিয়ার খাজা গরীবে নেওয়াজ প্রাথমিক বিদ্যালয় ও শহীদ রফিক স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে তাঁদের ঢুকতে দেওয়া হয়নি। এ ছাড়া বোয়ালখালীর সারোয়াতলী ইব্রাহিম নুর মোহাম্মদ হাইস্কুল, ধোরলা কিশোর সংঘ প্রাথমিক বিদ্যালয়, চরণদ্বীপ ঘাটিয়াইল পাড়া কেন্দ্র, পশ্চিম কধুরখীল স্কুল অ্যান্ড কলেজ, পশ্চিম কধুরখীল সরকারি প্রাথমিক বিদ্যালয়, কধুরখীল ইউনাইটেড মুসলিম হাইস্কুল ও বেঙ্গুরা কে বি কে বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্র থেকে মোমবাতি প্রতীকের এজেন্টদের বের করে দেওয়া হয়।

এ বিষয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, ‘পোপাদিয়ায় কেন্দ্র থেকে এজেন্ট (মোমবাতি প্রতীক) বের করে দেওয়ার অভিযোগ পেয়ে যাচাই করে দেখেছি। একটি কেন্দ্রে মোমবাতির এজেন্ট বাইরে ছিলো। তাকে ভেতরে ভেতরে ঢুকিয়ে দিয়েছি।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, নির্বাচন ঘিরে অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি। প্রায় প্রতিটি কেন্দ্রে ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিলো। দুপুরের দিকে গরমের কারণে ভোটারের উপস্থিতি একটু কম ছিলো।

তিনি আরও বলেন, সবগুলো কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন রয়েছে। স্ট্রাইকিং ফোর্সের পাশাপাশি ডিবির মোবাইল টিমও রয়েছে। এছাড়া ৩ প্লাটুন বিজিবি ও ৩ প্লাটুন র‌্যাব মোতায়েন করা হয়েছে।

নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নোমান আল মাহমুদ ছাড়াও প্রতিদ্বন্দ্বিতা করছেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের চেয়ার প্রতীকের প্রার্থী সৈয়দ মুহাম্মদ ফরিদ উদ্দিন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মোমবাতি প্রতীকের প্রার্থী সেহাব উদ্দিন মুহাম্মদ আব্দুস সামাদ ও ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপির আম প্রতীকের প্রার্থী কামাল পাশা। এছাড়া স্বতন্ত্র হিসেবে একতারা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন রমজান আলী।

উপনির্বাচনে ১৯০টি কেন্দ্রে ভোট গ্রহণ সম্পন্ন হয়। আসনটিতে ভোটার সংখ্যা ৫ লাখ ১৭ হাজার ৬৫২। গত ৫ ফেব্রুয়ারি সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুতে আসনটি শূন্য হয়। এর আগে ২০২০ সালে মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে আসনটি শূন্য হয়েছিল।

মন্তব্য নেওয়া বন্ধ।