চট্টগ্রামে ২৩ মণ ওজন কালোমানিকের দাম হাঁকছেন ৯ লাখ!

এবারের কুরবানির ঈদে দেশের দক্ষিণ—পশ্চিমাঞ্চলে বৃহৎ আকৃতির যেসব কুরবানির পশু আলোচনায় রয়েছে তার মধ্যে চট্টগ্রামের কর্ণফুলীর মইজ্জেরটেক পশুর হাটে কালোমানিক নামের ষাঁড়টি অন্যতম। হাটে আসা সবার দৃষ্টি থাকে কালো মানিকের দিকে। এবারের কুরবানির ঈদে আলোচিত হাট কাঁপানো কালো মানিক ষাঁড়টি।

কালোমানিকের মালিক মোহাম্মদ ফারুক মিয়ার (৫০) দাবি ২৩ মন ওজনের এ ষাঁড়টি মইজ্জেরটেক পশুর হাটের সেরা। ঝিনাইদহ জেলার গোয়ালপাড়া গ্রামের আলোচিত কালোমানিকের দাম হাঁকা হচ্ছে ৯ লাখ টাকা।

কালোমানিকের মালিক মোহাম্মদ ফারুক মিয়া তিন বছর লালন পালন করে এই কুরবানির ঈদে দুইটা কালো মানিক নিয়ে এসেছেন। প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে সম্ভাব্য ক্রেতারা ও উৎসুক জনতা বৃহৎ আকৃতির কালো মানিককে দেখতে আসছেন। প্রায় ৫ ফুট ৫ ইঞ্চি উচ্চতা ও ১০ ফুট লম্বা, ২৩ মণ ওজনের বৃহৎ আকৃতির পশুটির দাম ইতোমধ্যে ৬ লাখ টাকা উঠেছে। দাম ফারুক মিয়ার পছন্দ হয়নি বলে এখনো বিক্রি করছেন না।

তিনি জানান, আচরণে শান্ত স্বভাবের এই ফ্রিজিয়ান গরু দুইটি ৩ বছর ধরে পরম মমতায় নিজের ঘরে লালন-পালন করে আসছেন। গায়ের রং গাড়ো কালো হওয়ায় গরুটির নাম কালোমানিক রাখা হয়েছে। পারিবারিকভাবে লালন-পালন করা এই ষাঁড়টিকে কোনো কেমিক্যাল মিশ্রিত খাদ্য বা ইনজেকশন ছাড়াই খৈল, ভুসি, ভুট্টা, চালের কুড়া, খড় ও সবুজ ঘাস খাইয়ে পরম যত্নে বড় করে তুলেছেন।

কর্ণফুলী উপজেলা প্রাণিসম্পদ সূত্র জানায়, কোরবানি উপলক্ষে কর্ণফুলীতে প্রায় ছোট বড় ডেইরি খামার সহ দেড় হাজার খামারে ২৯ হাজার গরু প্রস্তুত করা হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রুমন তালুকদার বলেন, কর্ণফুলীর পশুর হাট বাজারে ক্রেতাদের মাঝে সুষ্ঠু পশু পৌঁছানো নিশ্চিত করতে ৩টি ভেটেরিনারি মেডিকেল টিম কাজ করছে। কোন রকম কৃত্তিম পন্থায় গরু হাটে বাজারে তুলে কি-না সেটা এই টিম নজরদারিও করছে টিমের সদস্যরা। এছাড়াও উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের তত্ত্বাবধানে এই টিমে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ১০ জন ইন্টার্ন ডাক্তার নিয়োজিত রয়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।