চবির নতুন উপ-উপাচার্য অধ্যাপক সেকান্দর চৌধুরী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নতুন উপ-উপাচার্য (প্রশাসনিক) হিসেবে নিয়োগ পেয়য়েছেন বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ভিভাগের অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী।

বুধবার (৬ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শতরুপা তালুকদার স্বাক্ষরিত এক বিবৃতিতে বিষয়টি ও জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ এর ১৪ (১) ধারা অনুসারে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরীকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) পদে নিম্নোক্ত শর্তে নিয়োগ করা হলো।

এতে আরও বলা হয়, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর হবে। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন ও উপর্যুক্ত পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতা পাবেন।

এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী ১৯৮৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে প্রভাষক হিসেবে নিয়োগ প্রাপ্ত হন। এরপর ২০০৪ সালে অধ্যাপক হন। এর আগে তিনি চট্টগ্রামের শেখ মোহাম্মদ ডিগ্রি কলেজে এক বছর চাকরি করেন।

তার বাড়ি তার বাড়ি চট্টগ্রামে রাঙ্গুনিয়া উপজেলার বেতাগী গ্রামে। তিনি মৃত বাচা মিয়া চৌধুরী ও মা মৃত নূরজাহান বেগম চৌধুরীর ছেলে। তিনি ১৯৬১ সালের ১২ মার্চ জন্মগ্রহণ করেন। কুমিল্লা বোর্ডের অধীনে ১৯৭৬ সালে এসএসসি ও ১৯৭৮ সালে এইচএসএসি পাশ করার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৩ সালে অনার্স ও ১৯৮৪ সালে মাস্টার্স পাশ করেন।

মন্তব্য নেওয়া বন্ধ।