চবির ২ বিভাগে শিক্ষক নিয়োগ স্থগিত করতে ইউজিসির চিঠি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগ ও আইন বিভাগের শিক্ষক নিয়োগ স্থগিত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে চিঠি দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বুধবার (৩ জানুয়ারি) চবি রেজিস্ট্রার বরাবর পাঠানো ইউজিসির চিঠি থেকে এ তথ্য জানা গেছে। চিঠিতে ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান স্বাক্ষর করেন।

চিঠিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের সংবিধি-৯ যথাযথভাবে প্রতিপালক না করে শিক্ষক নিয়োগের কার্যক্রম (বাংলা ও আইন বিভাগসহ) যে সকল বিভাগে শুরু করা হয়েছে সে সকল বিভাগের শিক্ষক নিয়োগের চলমান কার্যক্রম স্থগিত রাখার অনুরোধ করা হলো। একই সাথে সংশ্লিষ্ট বিষয়ে বিশ্ববিদ্যালয় গৃহীত ব্যবস্থা জরুরী ভিত্তিতে কমিশনকে লিখিতভাবে অবহিত করার অনুরোধ করা হলো।

প্রসঙ্গত, দুই বিভাগের পরিকল্পনা কমিটির আপত্তি থাকা সত্তেও গত ১৭ ডিসেম্বর আইন বিভাগ ও ১৮ ডিসেম্বর বাংলা বিভাগের শিক্ষক নিয়োগের নিয়োগ বোর্ড ডাকা হয়। ১৭ ডিসেম্বর আইন বিভাগের নিয়োগ বোর্ড বাতিলের দাবিতে উপাচার্য কার্যালয়ে অবস্থান করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।

কিন্তু সেখানে কোনো সুরাহা না হলে উপাচার্য ও উপ উপাচার্যের পদত্যাগ দাবিতে ১৮ ডিসেম্বর থেকে টানা অবস্থান কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সমিতির আন্দোলনের মুখে বাংলা বিভাগের নিয়োগ বোর্ড স্থগিত করেন উপাচার্য।

মন্তব্য নেওয়া বন্ধ।