চবির ২ শিক্ষকসহ চট্টগ্রামের ৩ শিক্ষক পেলেন ইউজিসি পোস্ট ডক্টরাল ফেলোশিপ

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) পোস্ট ডক্টরাল ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২ জন শিক্ষকসহ মোট ১০ জন। চবির শিক্ষকরা হলেন ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ নূরুল আমিন নূরী ও ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. ফিরোজা আক্তার খানম। এছাড়া প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. শহীদ মো. আসিফ ইকবাল।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) ইউজিসি পোস্ট ডক্টরাল ফেলোশিপ মনোনয়ন বিষয়ক কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

ফেলোশিপপ্রাপ্ত অধ্যাপক ড. মোহাম্মদ নূরুল আমিন নূরী বলেন, ইউজিসি পোস্ট ডক্টরাল ফেলোশিপ প্রাপ্তির বিষয়টি আমার জন্য অত্যন্ত আনন্দের এবং গর্বের। আমার স্বপ্ন ছিল আমি সর্বোচ্চ ডিগ্রী অর্জন করব। মহান আল্লাহ তা’আলা আমাকে সে সুযোগ করে দিয়েছেন সেজন্য আল্লাহর প্রতি অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। পাশাপাশি আমাকে ফেলোশিপের জন্য নির্বাচিত করায় ইউজিসি ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাচ্ছি।

অধ্যাপক ড. ফিরোজা আক্তার খানম বলেন, ইউজিসি পোস্ট ডক্টরাল ফেলোশিপ পেয়ে আমি অত্যন্ত আনন্দিত। ইউজিসি এটা আমাদের জন্য খুব ভাল একটা পদক্ষেপ নিয়েছেন যা গবেষকদের গবেষণার জন্য আরো উদ্বুদ্ধ করবে। আমাকে এই ফেলোশিপের জন্য নির্বাচিত করায় ইউজিসির প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

ড. শহীদ মো. আসিফ ইকবাল বলেন, ইউজিসি পোস্ট-ডক্টরাল সুযোগ পাওয়ায় আমি সর্বশক্তিমান মহান আল্লাহর কাছে কৃতজ্ঞ। মর্যাদাপূর্ণ পোস্ট ডক্টরাল ফেলোশিপ পেয়ে আমি গর্বিত, আনন্দিত এবং ভাগ্যবান। ফেলোশিপ নিঃসন্দেহে আমাকে পূর্ণাঙ্গ এবং উঁচু মানের গবেষণা কার্যক্রমে আরও বেশি অনুপ্রাণিত করবে যা পরে শীর্ষস্থানীয় জার্নালে প্রকাশিত হবে। এই ধরনের বৃত্তি আমাদের মতো উৎসাহী গবেষকদের জন্য একটি স্বীকৃতি। আমি ইউজিসি ফেলোশিপকে প্রিমিয়ার ইউনিভার্সিটির জন্যও গর্বের মনে করি। প্রিমিয়ার ইউনিভার্সিটি কর্তৃপক্ষের প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি যারা আমাকে স্বাধীনভাবে গবেষণার অনুমতি দিয়েছেন। অত্যন্ত প্রতিযোগিতামূলক এবং মর্যাদাপূর্ণ পোস্ট ডক্টরাল ফেলোশিপের জন্য আমাকে নির্বাচন করায় ইউজিসির সকল সদস্যদের কাছে কৃতজ্ঞ।

ফেলোশিপপ্রাপ্ত অপর সাত গবেষক হলেন-জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ড. শেখ মেহেদী হাসান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শরাবান তহুরা ও অধ্যাপক ড. গুলশান আরা, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ড. মো. তরিকুল ইসলাম, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. ফারহীন হাসান, বরেন্দ্র ইউনিভার্সিটির ড. সুলতানা রাজিয়া এবং বৃন্দাবন সরকারি কলেজের ড. সুভাষ চন্দ্র দেব।

মন্তব্য নেওয়া বন্ধ।