চবি ছাত্রীকে ধর্ষণচেষ্টা, সেই অধ্যাপককে অপসারণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) নিজ বিভাগের ছাত্রীকে ধর্ষণচেষ্টার ঘটনায় রসায়ন বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল মতিনকে স্থায়ীভাবে অপসারণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে অনুষ্ঠিত ৫৪৮তম সিন্ডিকেট সভায় (জরুরি) এ সিদ্ধান্ত গৃহীত হয়।

এদিন রাত ১০টায় অপসারণের বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য মোহাম্মদ আলী। তিনি বলেন, অভিযোগের সত্যতা পাওয়ায় যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্রের সুপারিশে ওই শিক্ষককে অপসারণ করা হয়েছে।

এর আগে, গত ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিরীণ আখতার বরাবর চিঠি দিয়ে অপসারণকৃত অধ্যাপকের বিরুদ্ধে ধর্ষণচেষ্টার অভিযোগ করেন রসায়ন বিভাগের এক ছাত্রী। ওই অধ্যাপকের অধীনে থিসিস চলাকালীন ভুক্তভোগী ছাত্রীকে পরীক্ষাগারে (ল্যাব) ও নিজের কক্ষে ডেকে নিয়ে একাধিকবার ওই অধ্যাপক তাঁর শরীরের স্পর্শকাতর স্থানে হাত দেওয়া, জড়িয়ে ধরাসহ নানাভাবে যৌন হয়রানি করেছেন বলে অভিযোগপত্রে জানান ওই ছাত্রী।

অভিযোগে ওই ছাত্রী উল্লেখ করেন, ৬ জানুয়ারি গবেষণাগারে তাকে একা পেয়ে ওই শিক্ষক যৌন নিপীড়ন করেন। এরপর ১৩ জানুয়ারি নিজের কক্ষে ডেকে নিয়ে ধর্ষণের চেষ্টা করেন। এবং এ ঘটনা প্রকাশ না করতে ওই শিক্ষক তাকে ও তার সহপাঠীকে বিভিন্নভাবে হুমকি দিয়েছেন বলে উল্লেখ করেন ভুক্তভোগী ছাত্রী।

এদিকে ধর্ষণচেষ্টার এ ঘটনা জানাজানি হওয়ার পরপরেই ওইদিন থেকে ক্লাস বর্জন করে আন্দোলম শুরু করেন রসায়ন বিভাগের শিক্ষার্থীরা। এর প্রেক্ষিতে গত ১ ফেব্রুয়ারি ওই অধ্যাপককে সাময়িক অপসারণ করে কর্তৃপক্ষ। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেলকে অভিযোগ তদন্তের নির্দেশ দেয়া হয়। পরে গঠিত কমিটি গত মঙ্গলবার যৌন হয়রানি ও নিপীড়ন সেলকে তদন্ত প্রতিবেদন জমা দেয়। এরপর উপাচার্য শিরীণ আখতার জরুরি সিন্ডিকেট সবা আহবান করেন। সিন্ডিকেট এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।

মন্তব্য নেওয়া বন্ধ।