চবি ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ৪৯ জন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা শেষ হয়েছে। চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিট মিলিয়ে ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে চূড়ান্তভাবে ২ লাখ ৪৩ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী আবেদন করেছেন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এর আগে রোববার (২০ জানুয়ারি) ১১টা ৫৯ মিনিটে ভর্তি আবেদন ফি জমাদানের সময় শেষ হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা জমা না দেওয়ায় ১১ হাজার ১৪৪ শিক্ষার্থীর আবেদন বাতিল হয়েছে।

সোমবার (২১ জানুয়ারী) বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে তথ্যগুলো জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম জানান, ‘এ’ ইউনিটে আবেদন করেছেন ৯৯ হাজার ৫২১ জন। ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৫ হাজার ২৬৭ জন শিক্ষার্থী। ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ১৭ হাজার ৩০০ শিক্ষার্থী। ‘ডি’ ইউনিটে আবেদন করেছেন ৫৭ হাজার ৮০৪ জন। দুইটি উপ-ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে আবেদন পড়েছে ১ হাজার ৬৬৯ জনের। আর ‘ডি-১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ১ হাজার ৯৯৪ জন প্রার্থী আবেদন করেছেন।

আগামী ২ মার্চ থেকে ১৬ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে এবারের ভর্তি পরীক্ষা। দ্বিতীয় বার ভর্তি পরীক্ষার জন্য শর্তসাপেক্ষে সুযোগ রাখা হয়েছে। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে, ভুল উত্তরের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের ভিত্তিতে সর্বোচ্চ ২০ নম্বর যোগ হবে। তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে কাটা পড়বে ৫ নম্বর।

এছাড়া, এবারে প্রথমবারের মতো চবির ভর্তি পরীক্ষা একাধিক বিভাগে অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিশ্ববিদ্যায়ে (রাবি) অনুষ্ঠিত হবে চবির ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা । তবে চাইলেই এ দুই বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা দেওয়া যাবে না। সীমিত সংখ্যক শিক্ষার্থীকে এ সুযোগ দেওয়া হবে। যিনি আগে আবেদন সম্পন্ন করবেন, তার পছন্দক্রম অনুসারে আসন খালি থাকা সাপেক্ষে তার কেন্দ্র আগে নির্ধারণ করা হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।