জঙ্গল সলিমপুরে পাহাড় কাটার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার জঙ্গল সলিমপুরে পাহাড় কাটার অপরাধে আব্দুল হক নামের এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি আরেকটি পাহাড় কাটার ঘটনায় অ্যাডভোকেট ইমরানুল হক, আব্দুল হক এবং নুরনাহার নামে তিন ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) বেলা ১১ টার দিকে সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলাউদ্দিনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলাউদ্দিন বলেন, অবৈধভাবে পাহাড় কাটার অপরাধে একজনকে পঞ্চাশ হাজার টাকা নগদ জরিমানা করা হয়েছে। অভিযানে আরও একটি পাহাড় কাটার অপরাধের প্রমাণ পেয়ে ওই ঘটনার সম্পৃক্ত তিন ব্যক্তির নামে পরিবেশ আইনে মামলা দায়ের করা হচ্ছে।

জানা গেছে, উপজেলার জঙ্গল সলিমপুরে ভূমিদস্যুর পাহাড় কেটে প্লট বিক্রি করার অভিযোগ পেয়ে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে পাহাড় কাটার সত্যতা পেয়ে হযরত খাদিজাতুল কুবরা বালিকা মাদ্রাসার পরিচালক আব্দুল হককে বালুমহাল ও মাটি ব্যবস্থাপন আইন ২০১০ এর ৪ ধারায় পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া ছিন্নমূল ১ নম্বর সমাজ অন্ধ কল্যাণ সমিতির পাশে একই অপরাধে চট্টগ্রামের বাঁশখালীর অ্যাডভোকেট ইমরানুল হক, আব্দুল হক এবং চট্টগ্রামের পাহাড়তলীর নুরনাহার এর বিরুদ্ধে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৬ (খ) ধারায় নিয়মিত মামলা দায়ের করার আদেশ দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আলাউদ্দিন।

অভিযানে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিন উপস্থিত ছিলেন। তাদের সহযোগিতা করেন সীতাকুণ্ড থানার এসআই নাসির হোসেনের নেতৃত্বে পুলিশের একটি টিম।

মন্তব্য নেওয়া বন্ধ।