ডব্লিউইউএসটিতে ভর্তির সুযোগ মিলবে বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের স্পট অ্যাসেসমেন্ট সেশনে

বিদেশে উচ্চ শিক্ষার ঝোঁক কমবেশি আমাদের সকল শিক্ষার্থীর। অনেক ক্ষেত্রে পর্যাপ্ত সহায়তার অভাবে এই পথ কিছুটা কঠিন হয়ে যায়। আর শিক্ষার্থীদের বিদেশে উচ্চ শিক্ষার পথ আরও সুগম করতে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক। এবার বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের উদ্যেগে আয়োজন করা হয়েছে ‘স্পট অ্যাসেসমেন্ট সেশন’। যেখান থেকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজিতে (ডব্লিউইউএসটি) ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

শনিবার (১৯ নভেম্বর) সকাল ১০টা থেকে বিকেল ৫টা জন্য বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের গুলশান কার্যালয়ে এই অ্যসেসমেন্ট সেশন অনুষ্ঠিত হবে।

এতে উপস্থিত থাকবেন বিদেশে বাংলাদেশি মালিকানাধীন প্রথম বিশ্ববিদ্যালয় ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজির উপাচার্য ইঞ্জিনিয়ার আবু বকর হানিপ। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের তাৎক্ষণিক ইন্টারভিউ নেওয়া হবে। আর সেখান থেকে উপযুক্তদের বিদেশে স্কলারশিপের সুযোগ দেওয়া হবে।

জানা গেছে, এদিন আগ্রহী শিক্ষার্থীদের সরাসরি যাচাই-বাচাই করে কোন শিক্ষার্থী কোন বিষয়ে পারদর্শী, কার কোন বিষয়ে পড়ার যোগ্যতা রয়েছে তা যাচাই বাছাই করা হবে। সেই সাথে উপযুক্তদের স্কলারশিপের ব্যবস্থা করা হবে। এছাড়া বিদেশে উচ্চ শিক্ষায় প্রয়োজনীয় যাবতীয় দিক নির্দেশনা দেওয়া হবে এই অ্যাসেসমেন্ট সেশনের মাধ্যমে।

বিএনসি গ্লোবাল নেটওয়ার্কের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ম্যানেজার মাহমুদা আক্তার বলেন, এই সেমিনারের মাধ্যমে ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের বাছাই করা হবে। এখনও পর্যন্ত হাজারের বেশি শিক্ষার্থী এই সেশনের জন্য আবেদন করেছেন। আমরা আশা করছি তিন শতাধিক শিক্ষার্থী এই সেমিনারে অংশ নেবেন।

তিনি আরও বলেন, এখান থেকে বাছাইকৃত শিক্ষার্থীরা ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজিতে অনার্সে প্রথম সেমিস্টারের জন্য ৫০ শতাংশ স্কলারশিপ পাবেন। এছাড়া মাস্টার্সের শিক্ষার্থীরা ৩০ শতাংশ স্কলারশিপ পাবেন। স্কলারশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল যদি ভালো হয় তবে পরবর্তী সেমিস্টারেও এই স্কলারশিপ চালু থাকবে। এদিকে যারা অনলাইনে অনার্স ও মাস্টার্স ডিগ্রী নেবেন তাদের মধ্যে অনার্সের শিক্ষার্থীরা পুরো ৪ বছরের জন্য ৫০ শতাংশ স্কলারশিপ পাবেন।

এ বিষয়ে বিএসবি গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান লায়ন এম কে বাশার বলেন, ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়ার সুযোগ রয়েছে। আগামী ১৯ নভেম্বর বিশ্ববিদ্যালয়টির উপাচার্য বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের কার্যালয়ে উপস্থিত থেকে ইন্টারভিউয়ের মাধ্যমে শিক্ষার্থী বাছাই করবেন। আর এতে যারা তাদের মেধার পরিচয় দিতে পারেন তাদের স্কলারশিপ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির যাবতীয় বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হবে।

প্রসঙ্গত, ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে প্রতিষ্ঠিত হয় ‘আই গ্লোবাল ইউনিভার্সিটি’। পরে বিশ্ববিদ্যালয়টি ১০০ কোটি টাকায় কিনে নেন বাংলাদেশি প্রকৌশলী আবু বকর হানিপ। এরপর নামকরণ করা হয় ‘ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’নামে। ২০২১ সালে যখন এর যাত্রা শুরু হয় তখন শিক্ষার্থীর সংখ্যা ছিল ৩০০। দুই বছরের কম সময়ে সেই সংখ্যা ছাড়িয়েছে এক হাজার। এর মধ্যে বাংলাদেশ থেকেই গেছেন ৫শ’র বেশি শিক্ষার্থী।

মন্তব্য নেওয়া বন্ধ।