তারাবীহ নামাজের মাসআলা মাসায়েল নিয়ে বই—’ফিকহুত তারাবীহ ওয়া কিয়ামুল লাইল’

যুগ যুগ ধরে তারাবীহ এশার নামাজের পর ২০ রাকাত মসজিদে জামাতে পড়ার প্রথা ইসলামের রীতি হিসেবে চালু হয়ে আসছে। তবে সম্প্রতি কেউ কেউ তারবীহর নামাজ আট রাকাত বলে প্রচার করে চলছেন। তারাবীহ ২০ রাকাত পড়বেন নাকি ৮ রাকাত পড়বেন এই নিয়ে সাধারণ মুসল্লীরা পড়েছেন দ্বিধাদ্বন্দ্বে। একই রকম বিভ্রান্তি ছড়ানো হচ্ছে কিয়ামুল লাইল নিয়েও। তাই সাধারণ মুসল্লীদের তারাবীহ, কিয়ামুল লাইল নিয়ে সব ধরনের বিভ্রান্তি নিরসনে সহজ-সরল ও সাবলীল বাংলায় রেফারেন্সসহ ফিকহুত তারাবীহ ওয়া কিয়ামুল লাইল নামের ব্যাখ্যামূলক বই লিখেছেন প্রখ্যাত ইসলামী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুফতি হুমায়ুন কবির।

ডিএইচকে পাবলিকেশন থেকে প্রকাশিত এই বইটিতে ৫২টি শিরোনামে বিভিন্ন মাসআলা আলোচনা করা হয়েছে। যার মধ্যে রয়েছে,
কিয়ামে রমযান, তারাবীহ, কিয়ামুল লাইল ও তাহাজ্জুদ পরিচিতি; কিয়ামুল লাইলের (তাহাজ্জুদের) বিবরণ, কিয়ামুল লাইলের (তাহাজ্জুদের) বিধান, কিয়ামুল লাইলের (তাহাজ্জুদের) গুরুত্ব, কিয়ামুল লাইলের (তাহাজ্জুদের) ফযিলত, তারাবী ও তাহাজ্জুদের পার্থক্য, তারাবী পড়ার উত্তম সময়, আল কুরআনে তারাবীর গুরুত্ব, আল হাদিছে তারাবীর গুরুত্ব, কিয়ামে রমযান ও তারাবীর ফযিলত, তারাবী জামাতে আদায় করার ফজিলত, মহিলাদের তারাবীর নামাজে অংশ গ্রহণের বিধান, মহিলাদের ইমামতি করার বিধান, তারাবীহর প্রচলন, তারাবীহর রাকাত, তারাবীহ পড়ার উত্তম সময়, হাদিয়া গ্রহণ ও কিয়ামুল লাইলের বিভিন্ন বিষয়।

সবগুলো বিষয়ই কুরআন, হাদিস ও বিশ্ববরণ্যে ইসলামিক স্কলারদের মতামতের আলোকে বিশদভাবে আলোকপাত করা হয়েছে।

২৪০ পৃষ্ঠার এই বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে মাত্র ২০০ টাকা। বইটি চট্টগ্রামের আন্দরকিল্লার বিভিন্ন বইয়ের দোকানে পাওয়া যাচ্ছে।

মন্তব্য নেওয়া বন্ধ।