দীর্ঘমেয়াদি সফলতার জন্য দরকার ‘একসাথে উদ্ভাবন’—বিভাগীয় কমিশনার

বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান বলেছেন, কেউ বলে দ্রুত সফলতা পেতে হলে একা চলা প্রয়োজন আবার কেউ কেউ দীর্ঘমেয়াদি সফলতার জন্য সবাইকে একসাথে চলার পরামর্শ দিয়েছেন। কিন্তু আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দ্রুত এবং দীর্ঘমেয়াদি সফলতার জন্য দরকার ‘একসাথে উদ্ভাবন’! যদি আমাদের পরিবর্তন ঘটাতে হয় তবে তা একসাথে করতে হবে, একা একা নয়।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) এলজিইডি মিলনায়তনে জেলা পরিসংখ্যান অফিসের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে মেধাবী শিক্ষার্থীদের মধ্যে মোবাইল ট্যাবলেট বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, চট্টগ্রামের মানুষ অর্থ বা রাজনৈতিক দিক দিয়েই শুধু নয় তারা জ্ঞানের দিকেও উন্নত। তোমরা যারা শিক্ষার্থী এখানে বসে আছো তোমাদের বিষয়টি মাথায় রাখতে হবে। সমাজকে এগিয়ে নেওয়ার দায়িত্ব তোমাদের। আর সেই নদায়িত্ব যথাযথভাবে পালন করতে নিজেকে এখন থেকে প্রস্তুত করতে হবে।

তিনি আরও বলেন, একটা সময় ছিলো আমাদের অধিকাংশ অভিভাবক আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে পারতেন না। কিন্তু আজকে সময় পরিবর্তন হয়েছে। এখন আমাদের চারপাশের প্রায় সবাই স্মার্টফোন ব্যবহার করতে পারছেন। সমাজের সকল শ্রেণীর মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে একে অন্যের সাথে সংযুক্ত হচ্ছেন। আমরা এখন প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত হয়ে গেছি। যদিও ২০০৮ সালে যখন ডিজিটাল বাংলাদেশের কথা বলা হচ্ছিলো তখন অনেকে অনেক কথা বলেছিলো। এখন আমাদের সামনে স্মার্ট বাংলাদেশের লক্ষ্য।

মাদক, মুখস্ত এবং মিথ্যা—এই তিন বিষয় থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান জানান বিভাগীয় কমিশনার। তিনি আরও বলেন, মাদক আমাদের জীবনে ধ্বংস ডেকে আনে। আমাদে সবাইকে মাদক থেকে দূরে থাকতে হবে। এসময় তিনি বিভিন্ন উদাহরণ টেনে মাদকের ফলে সৃষ্ট সমস্যার ওপর আলোকপাত করেন সেইসাথে একটি গবেষণার ফল তুলে ধরে বলেন, আমরা ১০০ জনকে নিয়ে একটি জরিপ করেছিলাম যেখানে দেখা গেছে ৯৮ জনেই মাদকের দিকে ধাবিত হয়েছেন সিগারেটের মাধ্যমে বাকি ২ জন অন্যান্যভাবে। রোজ রোজ ঋণ করে সংসার চালায় তবুও মানুষ সিগারেট খায়!

তিনি আরও বলেন, মুখস্ত করে কোন ফলাফল লাভ করা যায় না। তাই আমাদের মুখস্ত না করে বুঝে আনন্দের মাধ্যমে পড়াশোনা করতে হবে। তবে সেই পড়াশোনা বিপথ ডেকে আনবে না। এ সময় তিনি সকলকে মিথ্যা থেকে দূরে থাকার আহ্বান জানান। সেই সাথে অভিভাবকদের প্রতি বাল্য বিয়ে রোধে এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানে জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের আওতায় চট্টগ্রাম মহানগরের সরকারি ও এমপিও ভুক্ত স্কুলের ৪৫০ জন মেধাবী শিক্ষার্থীর মাঝে মোবাইল ট্যাবলেট বিতরণ হয়। প্রথম ধাপে ৯ হাজার ৮ শত মোবাইল ট্যাবলেট বিতরণ করা হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। জেলা পরিসংখ্যান অফিসের উপপরিচালক মো. ওয়াহিদুর রহমান, জেলা শিক্ষা অফিসার ফরিদুল আলম হোসাইনী এবং শিক্ষক হোসেন আহমেদ চৌধুরী এতে বক্তব্য রাখেন।

মন্তব্য নেওয়া বন্ধ।