নাথান বমের স্ত্রীকে বান্দরবান থেকে লালমনিরহাটে বদলি

বান্দারবানের রুমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে লাল সমকিম বম ও দিপালী বাড়ৈ নামের দুজন নার্সকে লালমনিরহাটে বদলি করা হয়েছে। লাল সমকিম বম পাহাড়ের সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট-কেএনএফের প্রধান নাথান লনচেও বমের স্ত্রী।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) রাতে রুমা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) আব্দুলাহ আল হাসান বলেন, ‘৮ এপ্রিল ঢাকার নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর থেকে নাথান বমের স্ত্রী ও আরেকজন নার্সের নামে একটা বদলির আদেশ এসেছে। ওই আদেশ অনুযায়ী এই দুজনকে ৯ এপ্রিল থেকে লালমনিরহাট জেলায় জেনারেল হাসপাতালে তাৎক্ষণিক বদলি করা হয়।’

বদলির কারণ সম্পর্কে জানতে চাইলে এই উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বলেন, ‘সেটা উর্ধ্বতন কর্মকর্তারা বলতে পারবেন। বদলির আদেশ এসেছে। সে অনুযায়ী ব্যবস্থা নিয়েছি।’

গত ২ এপ্রিল রাত ৯টার দিকে তারাবির নামাজ চলাকালে পাহাড়ি সন্ত্রাসীদের একটি সশস্ত্র গ্রুপ বান্দরবানের রুমায় সোনালী ব্যাংকের শাখায় ঢুকে ব্যাংকের ভল্ট ভেঙে টাকা লুটে করে। এ সময় তারা ব্যাংকের আইনশৃঙ্খলায় নিয়োজিত পুলিশ সদস্যদের অস্ত্রও লুট করে। একইসঙ্গে মসজিদ থেকে ব্যাংকের ম্যানেজার নিজাম উদ্দিনকে অপহরণ করে নিয়ে যায়।

৩ এপ্রিল বুধবার দুপুরে থানচিতে সোনালী ও কৃষি ব্যাংকের তিনটি শাখায় হামলা চালায় সশস্ত্র সন্ত্রাসীরা। ৪ এপ্রিল মুক্তিপণের বিনিময়ে মুক্তি মিলে ম্যানেজার নেজামের।

এমন পরিস্থিতিতে ৬ এপ্রিল বান্দরবান সফর করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বান্দরবানে রুমা উপজেলা ও থানচি উপজেলায় ৩টি ব্যাংকে ডাকাতি, অস্ত্র লুট ও ব্যাংক ম্যানেজার অপহরণের ঘটনায় যারা জড়িত থাকুক না কেনো তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান মন্ত্রী।

এরপর ৭ এপ্রিল সকাল থেকে বান্দরবানের দুর্গম পাহাড়ে সন্ত্রাসীদের গ্রেপ্তার ও লুট করা টাকা ও অস্ত্র উদ্ধারে যৌথবাহিনীর অভিযান শুরু করে এবং গ্রেপ্তার ও অস্ত্র উদ্ধার অভিযান অব্যাহত আছে।

মন্তব্য নেওয়া বন্ধ।