পটিয়ায় ঋণখেলাপি রাসেলের মনোনয়ন আপিলেও বাতিল

ঋণখেলাপির দায়ে পটিয়ার ছনহরা ইউপির উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মামুনুর রশিদ রাসেলের মনোনয়ন আপিলেও বাতিল করা হয়েছে।

রোববার (২২ মে) দুপুরে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেনের কার্যালয়ে প্রার্থীতা ফিরে পেতে আপিল করেন। আপিল কর্তৃপক্ষ শুনানি শেষে রিটার্নিং কর্মকর্তার পূর্বের আদেশ বহাল রেখেছেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা আরাফাত আল হোসাইনী জানান, ঋণখেলাপি হওয়ার কারণে যাচাই বাছাইয়ে নৌকা প্রতীকের প্রার্থী মামুনুর রশিদের মনোনয়ন বাতিল করা হয়েছিল আগেই। আজ জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে শুনানিতে প্রার্থীতা বাতিলের আদেশ বহাল রেখেছেন।

তিনি আরও জানান, আগামী ২৬ মে প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত তিনি উচ্চ আদালতে আপিলের সুযোগ পাবেন। আদালত যদি তার প্রার্থীতা ফিরে পাবার আদেশ দেন তাহলে সে নির্বাচনে অংশ নিতে পারবেন।

এব্যাপারে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মামুনুর রশিদ রাসেলের সাথে একাধিক বার যোগাযোগের চেষ্টা করে ও তার সাথে কথা বলা সম্ভব হয়নি।

এর আগে যাচাই বাছাই শেষে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আবদুর রশিদ দৌলতী, মো. সাহাবুদ্দিন, মো. জাহিদুল হকের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছিল।

প্রসঙ্গত, গত ২৬ ডিসেম্বর পটিয়া উপজেলার ১৭ ইউনিয়নে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ছনহরায় ভোট কেন্দ্র দখল করে জোরপূর্বক ভোট নেওয়াসহ বিভিন্ন অভিযোগে ২টি ভোট কেন্দ্র বাতিল করা হয়। পরবর্তীতে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আবদুর রশিদ দৌলতী আরও ৩টি ভোট কেন্দ্রে ভোট কারচুপির অভিযোগ তুলে নির্বাচন কমিশনে একটি লিখিত অভিযোগ করেন।

অভিযোগের প্রেক্ষিতে তদন্ত টিম এর সত্যতা পায় এবং আবদুর রশিদ দৌলতী উচ্চ আদালতে একটি রিট মামলা করেন। পরে গত ৭ ফেব্রুয়ারি স্থগিত ২টি ভোট কেন্দ্রের নির্বাচন সম্পন্ন করা হয়। নির্বাচনে নৌকার প্রার্থী মুক্তিযোদ্ধা শামসুল আলম বিজয়ী হলেও এটি স্বতন্ত্র প্রার্থী আবদুর রশিদ দৌলতী প্রত্যাখান করে উচ্চ আদালতে যান। ওই মামলায় উচ্চ আদালত গেজেট স্থগিত করেছে। এর মধ্যে বিবাদী নৌকার প্রার্থী মুক্তিযোদ্ধা শামসুল আলম গত ২৫ মার্চ মারা গেলে উপ-নির্বাচনে নৌকা প্রতীকের দলীয়ভাবে হিসেবে তার ছেলে মামুনুর রশিদ রাসেল মনোনয়ন পেয়েছেন। আগামী ১৫ জুন এই উপনির্বাচন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল পটিয়ার ছনহরা ইউপির উপ-নির্বাচনে নৌকার টিকেট পেলেন রাসেলঅনুযায়ী, পটিয়া উপজেলার ছনহরা ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ১৫ জুন। তফসিল অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার কাছে প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৬ মে। এরপর ১৫ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:
পটিয়ায় আওয়ামী লীগ প্রার্থী ঋণখেলাপি, মনোনয়ন বাতিল

মন্তব্য নেওয়া বন্ধ।