পর্যটকদের কাপ্তাইকে স্বাগত জানাতে ‘আহবান’

রাঙামাটি শহর থেকে ঘাঘড়া দিয়ে কাপ্তাই আসার পথে প্রবেশ দ্বারেই নজর কাড়ছে “আহবান”নামের একটি নান্দনিক স্থাপনা। যেটি রূপসী কাপ্তাইয়ে আগত পর্যটক কিংবা দর্শনার্থীদের স্বাগত জানাতে প্রস্তুত করা হয়েছে।
শুধু তাই নয়, “আহবানে” চোখ পড়তেই কাপ্তাইয়ের ঐতিহ্য, সংস্কৃতি, নান্দনিক স্থাপনাসমূহ একই ফ্রেমে দেখার সুযোগ পাচ্ছে সবাই। অর্থাৎ কাপ্তাইয়ের দর্শনীয় স্থান সমূহের কিছু নান্দনিক ছবি আবাহনে প্রকাশিত হয়েছে।

“আহবান” নামের ওই নান্দনিক স্থাপনাটি যার চিন্তাধারায় সৃষ্টি হয়েছে তিনি রাঙামাটির কাপ্তাই উপজেলার সাবেক ইউএনও এবং বর্তমান খাগড়াছড়ি জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মুনতাসির জাহান। সৃজনশীল চিন্তা চেতনার সরকারি এই কর্মকর্তা ইতিমধ্যে কাপ্তাই উপজেলায় বেশ কয়েকটি নান্দনিক স্থাপনা তৈরি করে আলোড়ন সৃষ্টি করেছেন। যেগুলো পর্যটন শহর হিসেবে খ্যাত কাপ্তাইয়ের ঐতিহ্য ও সংস্কৃতিকে বিশ্ব দরবারে তুলে ধরেছে। সেইসব স্থাপনার সাথেই নতুন করে যুক্ত হয়েছে এই “আহবান”।

এবিষয়ে কথা হলে কাপ্তাইয়ের সাবেক ইউএনও মুনতাসির জাহান বলেন, আমি কাপ্তাইয়ে দায়িত্ব পালন কালীন সময়ে সবসময় চেষ্টা করেছি রূপসী কাপ্তাইকে বিভিন্ন নান্দনিক স্থাপনার মাধ্যমে আরো সুন্দর করে সাজিয়ে তুলতে। যেহেতু কাপ্তাই উপজেলা একটি পর্যটন শহর হিসেবে সারাদেশেই যথেষ্ট সুনাম রয়েছে। এবং প্রায় প্রতিবছরই দুর দুরান্ত থেকে কাপ্তাইয়ে বিভিন্ন পর্যটকের আগমন হয়ে থাকে। যার ফলে পর্যটকরা এসে যেন এইসকল নান্দনিক স্থাপনার মাধ্যমে কাপ্তাইয়ের সামগ্রিক রূপ বৈচিত্র্য, ঐতিহ্য এবং সংস্কৃতি সম্পর্কে ধারণা লাভ করতে পারে তার জন্যই মূলত আমি এসব স্থাপনা তৈরির উদ্যোগ নিয়েছি।

তিনি আরও বলেন, এইসব নান্দনিক শিল্পকর্মের সাথে ফটোসেশন এর মাধ্যমে পর্যটকরা যেন কাপ্তাইয়ের স্মৃতি ধরে রাখতে পারে সেই বিষয়টাও লক্ষ্য রেখেছি। আর কাপ্তাইয়ের এই “আহবান” স্থাপনাটি একদিকে যেমন কাপ্তাই উপজেলার সীমানা রেখা তৈরি করেছে তেমনি স্বাগতম জানাবে আগত পর্যটকদের।
এছাড়া আহবানে ছবির মাধ্যমে প্রকাশ পেয়েছে কাপ্তাইয়ের ঐতিহ্যবাহী স্থাপনা “আই লাভ কাপ্তাই”, দেশের বৃহত্তম “কাপ্তাই হ্রদ”, লুসাই পাহাড় থেকে বয়ে আসা “অপরূপ কর্ণফুলী নদী” দেশের একমাত্র “কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের বাঁধ”, উপমহাদেশের বিখ্যাত কাগজ তৈরি প্রতিষ্ঠান “কর্ণফুলী পেপার মিলস”, শত বছরের ঐতিহ্যবাহী “চিৎমরম বৌদ্ধ বিহার”, দেশের অন্যতম বৃহৎ বনাঞ্চল “কাপ্তাই জাতীয় উদ্যান” অপরূপ কাপ্তাইয়ের একমাত্র “ওয়াগ্গাছড়া চা বাগান” এবং কাপ্তাইয়ের বিভিন্ন “সবুজ পাহাড়” সহ বিভিন্ন জনপ্রিয় স্থাপনা ও ঐতিহ্যের ছবি। যা যেকোন পর্যটকদের নজওে আসবে। তাই তিনি ভ্রমন পিপাষু ব্যক্তিদের কাপ্তাইয়ে এসে এর অপরূপ সৌন্দর্য্য উপভোগ করার আহবান জানান।

এদিকে কাপ্তাইয়ে বেড়াতে আসা ঢাকার বাসিন্দা মোঃ হানিফ, শাহানাজ বেলী এবং চট্টগ্রামের বাসিন্দা মোঃ রনি ও সবুজ বড়ুয়াসহ বেশ কয়েকজন পর্যটক জানান, প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরপুর এই রূপসী কাপ্তাই উপজেলা এমনিতেই বেশ জনপ্রিয় এবং পর্যটকদের কাছে এটি খুব পছন্দের একটি জায়গা। তবে এই প্রাকৃতিক সৌন্দর্য্যের সাথে এই নান্দনিক শিল্পকমের্র স্থাপনাগুলো বিশেষ করে এই “আহবান” স্থাপনাটি আরো সৌন্দর্য্য বাড়িয়ে তুলেছে। যা সকলের নজর কাড়তে বাধ্য। তাছাড়া এই “আহবানের”মাধ্যমে এক পলকেই কাপ্তাইয়ের সব দর্শনীয় স্থান সম্পর্কে পর্যটকরা জানতে পারছে, আসলেই এটি প্রশংসার দাবিদার।

মন্তব্য নেওয়া বন্ধ।