পৌরসভা গঠনের অর্ধ যুগ পর আগামী ১৭ জুলাই দোহাজারীতে নির্বাচন

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ১৭ জুলাই দেশের অন্যান্য ৭টি পৌরসভার সঙ্গে এই পৌরসভারও নির্বাচন অনুষ্ঠিত হবে। অর্ধ যুগ আগে ২০১৭ সালের ৯ জানুয়ারি জাতীয় প্রশাসনিক সংস্কার কমিটির (নিকার) সভায় অনুমোদন দিয়ে দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় উন্নীত করে সরকারি গেজেট বা পরিপত্র জারি করা হয়েছিল।

অর্ধযুগ আগে পৌরসভা ঘোষণার পর দোহাজারিতে এটি প্রথম নির্বাচন। বুধবার (৩১ মে) নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপ সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ঘোষিত তফসীল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ জুন, মনোনয়নপত্র বাছাই ১৯ জুন, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ জুন এবং ভোটগ্রহণ ১৭ জুলাই।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় সরকার (পৌরসভা) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ১০(১) অনুযায়ী নির্বাচন কমিশন পিরোজপুর জেলার ভান্ডারিয়া ও মঠবাড়িয়া পৌরসভা, চাঁদপুর জেলার ছেংগারচর পৌরসভা, কুমিল্লা জেলার দেবিদ্বার পৌরসভা, যশোর জেলার বেনাপোল পৌরসভা, শরীয়তপুর জেলার গোসাইরহাট পৌরসভা ও সিরাজগঞ্জ জেলার তাড়াশ ও চট্টগ্রাম জেলার দোহাজারী পৌরসভার মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং সাধারণ আসনের কাউন্সিলর পদে ইভিএম এর মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হবে।

২০১৭ সাল থেকে গত ছয় বছর পদাধিকার বলে দোহাজারী পৌরসভার প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা। পৌরসভা ঘোষণার প্রায় ৬ বছর পর এ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৭ জুলাই।

মন্তব্য নেওয়া বন্ধ।