প্রান্তিক জনগোষ্ঠীর আবাসন সমস্যা নিরসনে চসিকের দুই উদ্যোগ

চট্টগ্রামের প্রান্তিক মানুষের আবাসান সমস্যা সমাধানে দুইটি উদ্যেগ গ্রহণ করেছে সিটি করপোরেশন। যার মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান আরও উন্নত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (১৬ আগস্ট) নগর ভবনের সম্মেলন কক্ষে নগরে দরিদ্রদের স্বল্প সার্ভিস চার্জে গৃহনির্মাণ ঋণ বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা জানান মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

চসিকের উদ্যেগ দুইটি হলো— স্বল্পমূল্যে গৃহ নির্মাণ করে দরিদ্র মানুষদের আবাসন সমস্যা সমাধান এবং কমিউনিটি হাউজিং ডেভেলপমেন্ট ফান্ডের আওতায় সাশ্রয়ী মূল্যে বাড়ি নির্মাণ, মেরামতসহ অন্যান্য কাজের জন্য স্বল্প সার্ভিস চার্জে গৃহ ঋণ বিতরণ।

চসিক মেয়র বলেন, নগরীর প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ইউএনডিপি ও এফসিডিও বৃটিশ সরকারের আর্থিক সহায়তায় বাস্তবায়িত প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকার দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন ধরণের উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে আসছে। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে গৃহ নির্মাণ ঋণ সহায়তা সময়ের দাবি। দরিদ্র জনগোষ্ঠীর আবাসন বিষয়টিকে গুরুত্ব দিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশন ইতোমধ্যে নগরীর উত্তর পাহাড়তলী ওয়ার্ডে ২৮ শতক জমি বিনামূল্যে প্রদান করেছে। এই জমিতে বহুতল আবাসন নির্মাণ করা গেলে অনেক পরিবার স্থায়ীভাবে থাকার সুযোগ পাবে।

মেয়র আরও বলেন, এই কর্মসূচির আওতায় প্রকল্প থেকে সিএইচডিএফকে প্রায় তিন কোটি টাকা অনুদান প্রদানসহ দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান করা হবে। যার লক্ষ্য হচ্ছে চট্টগ্রাম সিটি এলাকায় বসবাসকারী দরিদ্র মানুষ, যাদের আনুষ্ঠানিকভাবে আর্থিক খাত ও ব্যাংকে যাওয়ার সুযোগ নেই; তাদের সমস্যা সমাধান।

পরে গৃহঋণ গ্রহীতাদের হাতে চেক প্রদান করেন মেয়র।

ওয়ার্ড কাউন্সিলর সলিমুল্লাহ বাচ্চুর সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন প্রকল্পের টাউন ম্যানেজার সারোয়ার হোসেন খান, গোলাম মোহাম্মদ জোবায়ের, মো. আবুল হাসনাত বেলাল, নগর পরিকল্পনাবিদ আবদুল্লাহ আল ওমরসহ প্রমুখ।

মন্তব্য নেওয়া বন্ধ।