ফটিকছড়িতে অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রি, ১ জনকে জেলে দিলেন ম্যাজিস্ট্রেট

চট্টগ্রামের ফটিকছড়িতে থেকে অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রির দায়ে লোকমান নামে এক ব্যক্তিকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এসময় সময় ৫ হাজার ঘনফুট বালুও জব্দ করা হয়।

সোমবার (১২ সেপ্টেম্বর) বিকালে পৌরসভার চেঙ্গেরকুল ধুরুং খাল এলাকায় এ অভিযান পরিচালনা করেন উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) এটিএম কামরুল ইসলাম। এসময় ফটিকছড়ি থানা পুলিশ অভিযানে সহযোগিতা করেন।

সাজাপ্রাপ্ত মো. লোকমান (৪০) পৌরসভার উত্তর রাঙ্গামাটিয়া গ্রামের মৃত ইউনুসের পুত্র।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট এটিএম কামরুল ইসলাম চট্টগ্রাম খবরকে বলেন, ধুরু খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রির দায়ে মো. লোকমানকে সংশ্লিষ্ট আইনে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এসময় ওই স্থান থেকে ৫ হাজার ঘনফুট অবৈধ বালু জব্দ করা হয়। জব্দকৃত বালু সরকারের অনুকূলে বাজেয়াপ্ত করে স্থানীয় কাউন্সিলর মো. রফিকের জিম্মায় প্রদান করা হয় এবং নিলামে বিক্রির মাধ্যমে টাকা সরকারি কোষাগারে জমা প্রদানের নির্দেশন প্রদান করা হয়।

জনস্বার্থে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ম্যাজিস্ট্রেট।

উল্লেখ্য, ধুরুং খালের বিভিন্ন পয়েন্টে অবৈধভাবে বালু উত্তোলন আর বিক্রির মহোৎসবে মেতেছে কয়েকটি প্রভাবশালী মহল। অবৈধ এ বালু উত্তোলন বন্ধে উপজেলা প্রশাসন বার বার অভিযান পরিচালনা করলেও বালু উত্তোলন থামছে না। দেদারসে অবৈধ বালু উত্তোলনের ফলে ধুরুং খালের বিভিন্ন অংশ ভাঙ্গন সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের।

স্থানীয়দের মতে, দীর্ঘদিন ধরেই এইভাবে বালু তুলে বিক্রি করছে কয়েকটি সিন্ডিকেট। রাতের আঁধারে গাড়িতে করে নিয়ে উপজেলার বিভিন্ন এলাকায় বিক্রি করা হচ্ছে এসব বালু।

মন্তব্য নেওয়া বন্ধ।