বান্দরবানে ৫২০ ফুট দৈর্ঘ্যের টানেল উদ্বোধন

বান্দরবান শহরের বাস স্টেশন এলাকায় দুই পাহাড়ের মাঝখানে ৫২০ ফুট দৈর্ঘ্যের বান্দরবান বাস টার্মিনাল টানেলটি উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (২৭ অক্টোবর) সকালে টানেলটি উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। উদ্বোধনের পর সকাল থেকে এটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

এ সময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান হারুনুর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহ আলম, পৌর মেয়র মোহাম্মদ সামসুল ইসলাম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মোহাম্মদ ইয়াছির আরাফাত, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী মো.জিয়াউর রহমান, জেলা পরিষদ সদস্য লক্ষীপদ দাস, পরিবহন নেতা আব্দুল কুদ্দুস, ঝুন্টু দাশ সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন ।

উদ্বোধন শেষে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর সাংবাদিকদের বলেন, নতুন টানেলটি এলাকার অর্থনৈতিক ও যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনবে। টানেলটির ভেতরের দেয়াল চিত্রের মাধ্যমে নতুন প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের ইতিহাস ও সরকারের উন্নয়নের চিত্র তুলে ধরা হবে। এছাড়াও টানেল নির্মাণের ফলে পর্যটকদের যাতায়াতের ভোগান্তি অনেকটাই কমে যাবে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী মো. ইয়াসির আরাফাত বলেন , পাহাড় ধসের কারণে টানেলটি নির্মাণে দেরি হয়েছে। কর্ণফুলী নদীর তলদেশ নির্মিত টানেলের পর এটিই বাংলাদেশের সড়ক পথের অন্যতম টানেল।

বান্দরবানে ৫২০ ফুট দৈর্ঘ্যের টানেল উদ্বোধন 1

এদিকে প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, এখন থেকে পর্যটকদের যানবাহন পৌর এলাকায় প্রবেশ না করে জেলার হাফেজঘোনা হয়ে চিম্বুক সড়ক হয়ে রুমা ও থানচি উপজেলায় ভ্রমণ করতে পারবেন। এছাড়াও পৌর এলাকায় কমবে যানজট, কমবে দূরত্ব। আর প্রায় ১১ কোটি টাকা ব্যয়ে এ টানেল নির্মাণ করে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড।

প্রসঙ্গত, ২০১৮-১৯ অর্থবছরে কাজটি শুরু হয়েও দুই দফায় অর্থ বরাদ্দের পর ২০২০ সালের জুন মাসের মধ্যে কাজটি শেষ হওয়ার কথা ছিল। তবে তৃতীয় দফায় অর্থ বরাদ্দের পর চলতি বছরে শেষ হয় নির্মাণ কাজ।

মন্তব্য নেওয়া বন্ধ।