‘বিদেশ গমনেচ্ছুদের দক্ষ জনশক্তিতে পরিণত করতে সরকার কাজ করছে’

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, সরকার প্রবাসীদের সুবিধার কথা চিন্তা করে ট্রেনিং ইনস্টিটিউট স্থাপনের মাধ্যমে বিদেশ গমনেচ্ছু কর্মীদের দক্ষ জনশক্তিতে পরিণত করতে প্রতিনিয়ত কাজ করছে।

শনিবার (৩০ ডিসেম্বর) চট্টগ্রাম জেলা প্রশাসন এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে নগরীর সার্কিট হাউজ প্রাঙ্গণে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। পরে দিবসটি উপলক্ষ্যে সার্কিট হাউজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি একথা বলেন।

প্রবাসীদের কল্যাণ, মর্যাদা আমাদের অঙ্গীকার; স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও অংশীদার—এ প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রামে প্রথমবার জাতীয় প্রবাসী দিবস পালিত হয়েছে।

জেলা প্রশাসক বলেন, এ মূহুর্তে কোন কোন্ দেশ কর্মী নিতে আগ্রহী সে তথ্য বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লি. (বোয়েসেল) ও জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর ওয়েব সাইটে প্রতিনিয়ত হালনাগাদ করা হয়। সাধারণ মানুষের মাঝে এ বিষয়ে সচেতনতা ছড়িয়ে দিতে সংশ্লিষ্ট সকলকে আরও বেশি ভূমিকা রাখতে হবে।

সংখ্যায় কম হওয়া সত্বেও ঢাকার প্রবাসীদের আয় বেশি কেন—এমন বিষয়ে আলোচনা করতে গিয়ে তিনি বলেন, চট্টগ্রাম কিংবা কুমিল্লা জেলার তুলানায় ঢাকা জেলায় প্রবাসীর সংখ্যা অনেক কম। তা সত্ত্বেও চট্টগ্রাম কিংবা কুমিল্লার তুলনায় ঢাকা জেলার প্রবাসীদের প্রেরিত রেমিটেন্সের পরিমাণ দ্বিগুণ। এর প্রধান কারণ—ঢাকা জেলার বেশিরভাগ লোক নিজের যোগ্যতা ও দক্ষতা নিশ্চিত করে বিদেশ যায়। সুতরাং কয়জন শ্রমিক বিদেশে যাচ্ছে এর চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হলো, কত জন শ্রমিককে দক্ষ কর্মী হিসেবে সে দেশে আমরা প্রেরণ করছি।

পাচার বা দালাল চক্রের হতে পড়ে সাধারণ মানুষের প্রবাস যেতে সীমাহীন কষ্টের কথা তুলে ধরে তিনি বলেন, অনেক বেশি কষ্ট লাগে যখন পত্রিকায় পড়ি বা টিভিতে ডকুমেন্টারি দেখি, কিছু মানুষ অবৈধভাবে বিদেশে যেতে ভূমধ্যসাগরে ও বঙ্গপোসাগরে নৌকাডুবিতে আকালে মারা যাচ্ছে। তারা মালয়েশিয়া কিংবা মধ্য আমেরিকার গহীন অরণ্যে পাচার চক্রের কাছে জিম্মি হয়ে সর্বস্ব হারাচ্ছে। বাংলাদেশ সরকার প্রবাসীদের সুবিধার কথা চিন্তা করে ট্রেনিং ইনস্টিটিউট স্থাপনের মাধ্যমে বিদেশ গমনেচ্ছু কর্মীদের দক্ষ জনশক্তিতে পরিণত করতে প্রতিনিয়ত কাজ করছে।

চট্টগ্রাম জেলা প্রশাসক বলেন, এ মূহুর্তে কোন কোন দেশ কর্মী নিতে আগ্রহী সে তথ্য বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লি. (বোয়েসেল) ও জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ওয়েব সাইটে প্রতিনিয়ত হালনাগাদ করা হয়। সাধারণ মানুষের মাঝে এ বিষয়ে সচেতনতা ছড়িয়ে দিতে সংশ্লিষ্ট সকলকে আরও বেশি ভূমিকা রাখতে হবে।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ আলী বলেন, আমরা বিদেশে বিভিন্ন পণ্য রপ্তানি করি আবার একইভাবে জনশক্তিও রপ্তানি করি। পণ্য বিদেশে রপ্তানি করার ক্ষেত্রে গুণগতমান নিশ্চিত করে রপ্তানি করার ফলে বহির্বিশ্বে দেশের পণ্যের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাচ্ছে। একইভাবে জনশক্তিকে আরও বেশি দক্ষ করে প্রেরণ করলে, বিদেশে প্রাবাসীদের কল্যাণ ও মর্যাদা বৃদ্ধির সাথে সাথে দেশের মর্যাদাও বৃদ্ধি পাবে।

এ সময় তিনি বিদেশ গমনেচ্ছুদের নিজেদের দক্ষতা নিশ্চিত করে অবৈধ পথ পরিহার করে বৈধ উপায়ে বিদেশ যেতে অনুরোধ জানান।

আলোচনা সভা শেষে চট্টগ্রামে সর্বোচ্চ রেমিটেন্স আহরণকারী ইসলামী ব্যাংক বাংলাদেশ লি., সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী প্রবাসী পুরুষ কর্মী সংযুক্ত আরব আমিরাত থেকে মোহাম্মদ রুবেল এবং সংযুক্ত আরব আমিরাত থেকে মহিলা কর্মী তানিয়া আকতারকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এছাড়া জাতীয় প্রবাসী দিবস ২০২৩ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত ফুটবল টুর্ণামেন্ট ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান, জেলা প্রশাসকের কার্যালয়ের প্রবাসী কল্যাণ ডেস্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সিনিয়র সহাকরী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট পান্না আকতার। এছাড়াও প্রবাসী কল্যাণ ব্যাংকর আঞ্চলিক প্রধান ফেরদৌস খায়ের, রাউজান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ শিমুল বড়ুয়া বক্তৃতা করেন। অনুষ্ঠানে চট্টগ্রাম জেলা ওয়েল ফেয়ার সেন্টারর সহকারী পরিচালক মো. আজিজুল ইসলাম ভুইয়া স্বাগত বক্তব্য রাখেন।

মন্তব্য নেওয়া বন্ধ।