বিধবার মাথা গোঁজার ঠাঁই দিল বিজিবি!

সন্তানকে নিয়ে স্বামীর রেখে যাওয়া এক একর জমিতে বাড়ি বানিয়ে বসবাস করছিলেন পার্বত্য জেলা রাঙামাটির লংগদু উপজেলার বগাচতর ইউনিয়নের বাসিন্দা বিধবা মোছা. সমত্ব বানু। প্রথমে আগুন কেড়ে নেয় বসতঘর তারপর দরিদ্রতার কবলে পড়ে হারাতে হয় জমির দখলও। দীর্ঘদিন অন্যের বাড়িতে থাকার পর অবশেষে ৩৭ বিজিবি রাজনগর জোনের কল্যাণে মাথা গোঁজার ঠাঁই পেলেন ‍মা-ছেলে।

জানা যায়, কয়েক বছর আগে অগ্নিকান্ডে তার বসতবাড়িসহ জমির কাগজপত্র পুড়ে যায়। নতুন করে ঘর তোলার সামর্থ না থাকায় বসতবাড়ির স্থান ছেড়ে প্রতিবেশীর বাড়িতে বসবাস করে আসছিলেন মা-ছেলে। অন্যের জমি বর্গা নিয়ে চাষাবাদ করে মানবেতর জীবনযাপন করছিলেন তারা।

এমন দুর্দিনে স্থানীয় ইকবাল হোসেন প্রকাশ রাজু মাস্টারের কাছ থেকে বিভিন্ন সময় তারা আর্থিক সহায়তা গ্রহণ করে। দীর্ঘদিন যাবত টাকা-পয়সা নেওয়ার ফলে এক পর্যায়ে ইকবাল হোসেন ওরফে রাজু মাস্টার পাওনা টাকার বিপরীতে সমত্ব বানুর ভোগদখলকৃত পরিত্যাক্ত বসতবাড়ির এক একর জমি ছেড়ে দিতে বলে। পরে সমত্ব বানু ওই জমির দাবি না ছাড়ায় ইকবাল হোসেন ক্ষিপ্ত হয়ে তার বিরুদ্ধে মামলাও করেন।

সমত্ব বানুর ছেলে তার মাকে না জানিয়ে জমিটির দখল স্বত্ব ইকবাল হোসেনের নিকট বিক্রি করে দেয়। পরে ওই বসত বাড়িটি রাজনগর জোনের পরিত্যাক্ত ১০ নম্বর পোষ্টের সন্নিকটে হওয়ায় বিষয়টি রাজনগর বিজিবি জোনের নজরে আসে। এ ব্যাপারে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে ইকবাল হোসেনের সাথে বিষয়টি নিয়ে রাজনগর বিজিবি জোনের পক্ষ হতে মীমাংসার জন্য আলোচনা করা হলে ইকবাল ওই জমির এক তৃতীয়াংশ সমত্ব বানুকে বসবাসের জন্য দিতে সম্মত হয়।

পরবর্তীতে জোন অধিনায়কের নিকট থাকার জন্য একটি ঘরের আবদার করলে রাজনগর জোন পার্বত্য এলাকায় শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারাবাহিকতায় বিধবা মহিলার শেষ বয়সে মাথা গোঁজার ঠাঁই হিসেবে বিজিবি জোনের অর্থায়নে নতুন রান্নাঘর ও টয়লেটসহ থাকার সুন্দর পরিপাটি একটি বসতঘর নির্মাণ করে দেয়।

গতকাল সোমবার (১৫ এপ্রিল) আনুষ্ঠানিকভাবে অসহায় সমত্ব বানুকে তার নতুন ঘরের প্রতিকী চাবি হস্তান্তর করেন জোন কমান্ডার লে. কর্নেল শাহ মো. শাকিল আলম

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৩৭ বিজিবির জোনের সহকারী পরিচালক নাজমুল হোসেন, বগাচতর ইউপি চেয়ারম্যান মো. আবুল বশর, গুলশাখালী ইউপি চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম, স্থানীয় ইউপি সদস্যগণ সহ স্থানীয় হেডম্যান, কারবারী এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ।

মাথা গোঁজার ঠাঁই হিসেবে বসতঘর পেয়ে সমত্ব বানু অত্যন্ত আনন্দিত, উচ্ছ্বাসিত এবং রাজনগর জোনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। রাজনগর জোন এমন জনহিতকর ও মানবিক কার্যক্রমের জন্য স্থানীয় প্রশাসন এবং এলাকাবাসী বিজিবির প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মন্তব্য নেওয়া বন্ধ।