বিশ্ব হার্ট দিবসে এভারকেয়ার হাসপাতাল চট্টগ্রামের সচেতনতামূলক কর্মসূচি

বিশ্ব হার্ট দিবস উপলক্ষে সচেতনতামূলক স্বাস্থ্য আলোচনা এবং র‌্যালির আয়োজন করেছে এভারকেয়ার হাসপাতাল চট্টগ্রাম। শনিবার (৩০ সেপ্টেম্বর) ‘হৃদয় দিয়ে হৃদয়কে জানুন’ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের হার্ট দিবস পালিত হয়।

এতে বক্তারা হৃদরোগের প্রাথমিক শনাক্তকরণ এবং প্রতিরোধের গুরুত্বের ওপর জোর দেন। হৃদরোগ ও কার্ডিওভাসকুলার রোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে হাসপাতাল কর্তৃপক্ষ এই অনুষ্ঠানের আয়োজন করে।

হৃদরোগ বিভাগের সিনিয়র কনসালটেন্ট প্রফেসর ডা. শেখ মো. হাসান মামুন বলেন, হৃদরোগ একটি নীরব ঘাতক, এবং এটির ঝুঁকির কারণ এবং লক্ষণগুলি সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর জীবনধারা পছন্দ করার মাধ্যমে, আমরা আমাদের ঝুঁকি কমাতে পারি।

হৃদরোগ বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. জহির উদ্দিন মাহমুদ ইলিয়াছ বলেন, আমাদের হার্টের স্বাস্থ্য জানা এবং নিয়মিত চেকআপ করা গুরুত্বপূর্ণ। আমরা যদি কোনো সমস্যা তাড়াতাড়ি শনাক্ত করি, তাহলে আমরা প্রয়োজনীয় চিকিৎসা পেতে পারি এবং গুরুতর জটিলতা প্রতিরোধ করতে পারি।

হৃদরোগ বিভাগের অপর সিনিয়র কনসালটেন্ট ডা. মো. তারিক বিন আব্দুর রশিদ বলেন, হৃদরোগ একটি প্রতিরোধযোগ্য রোগ। স্বাস্থ্যকর খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম করা এবং ধূমপান ত্যাগ করার মতো জীবনধারা পরিবর্তন করে, আমরা হৃদরোগের ঝুঁকি কমাতে পারি।

কার্ডিওথোরাসিক এবং ভাস্কুলার সার্জারি বিভাগের সিনিয়র কনসালটেন্ট এবং কো-অর্ডিনেটর ডা. আসিফ আহমেদ বিন মইন বলেন, যদি আপনার হৃদরোগের ঝুঁকির কারণ থাকে, যেমন উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, বা ডায়াবেটিস, তাহলে আপনার ঝুঁকি কমাতে হৃদরোগ প্রতিরোধের উপায়গুলি সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ।

মন্তব্য নেওয়া বন্ধ।