বোয়ালখালীকে শতভাগ ভূমি ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলাকে শতভাগ ভূমি ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী বুধবার (২২ মার্চ) ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে চতুর্থ পর্যায়ে নির্মিত জমিসহ ঘর বিতরণের মাধ্যমে বোয়ালখালীকে শতভাগ ভূমি ও গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করবেন প্রধানমন্ত্রী। এসময় প্রধানমন্ত্রী উপকারভোগীদের সঙ্গে মতবিনিময়ও করবেন বলে জানিয়েছেন বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মামুন।

ইউএনও বলেন, চতুর্থ পর্যায়ে নির্মিত ঘর বিতরণের মাধ্যমে বোয়ালখালী উপজেলাকে প্রধানমন্ত্রী গৃহ ও ভূমিহীন মুক্ত ঘোষণা করবেন। এদিন জমিসহ ঘর পাবেন ৫৩টি পরিবার। আশ্রয়ণে জমিসহ পাকা ঘরের মালিকদের সামাজিক নিরাপত্তা কর্মসূচিসহ, সব ধরনের সহায়তা এবং পুরুষের পাশাপাশি নারীদের আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে নানা প্রশিক্ষণ ও পরামর্শ দেওয়া হচ্ছে।

সহকারী কমিশনার (ভূমি) মো. আলাউদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর বিশেষ উপহারের বাসস্থানসহ সরকারি সুযোগ-সুবিধার ফলে অন্ধকারে ভূমিহীন ও গৃহহীনরা পেয়েছেন আলোর দিশা। ফিরে পেয়েছেন আর্থিক সচ্ছলতা। ঘরসহ প্রতিটি জায়গা নারী ও পুরুষের নামে রেজিস্ট্রেশন করে দেওয়া হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) সুজন কান্তি দাশ জানান, বোয়ালখালীতে চার পর্যায়ে ১৬০টি জমিসহ ঘর ভূমিহীনদের মাঝে প্রদান করা হয়েছে। উপজেলার তিনটি ইউনিয়নে প্রথম পর্যায়ে ২০টি, দ্বিতীয় পর্যায়ে ২০টি, তৃতীয় পর্যায়ে ৬০টি ঘর দেওয়া হয়েছে। সম্প্রতি চতুর্থ পর্যায়ে নির্মাণ করা হয়েছে ৫৩টি ঘর। এছাড়া ব্যক্তিগতভাবে সাতটি উপকারভোগীদের দেওয়া হয়েছে। ঘরগুলোতে বিদ্যুৎ, পানি ও স্যানিটারি সুবিধা রয়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।