মিরসরাইয়ের কামরুল হাসান জনির নতুন উপন্যাস ‘সন্ধ্যাতারার নামে’

প্রকাশিত হলো সংযুক্ত আরব আমিরাত প্রবাসী সাংবাদিক ও লেখক মিরসরাইয়ের কামরুল হাসান জনির নতুন উপন্যাস ‘সন্ধ্যাতারার নামে’। দুবাইয়ে অনুষ্ঠিতব্য বাংলাদেশ বইমেলা উপলক্ষ্যে বইটি প্রকাশ করেছে ঢাকার সাহিত্যদেশ প্রকাশনী। উপন্যাসটি প্রকাশে পৃষ্ঠপোষকতা করেছে দুবাইয়ের বই পড়ুয়াদের সংগঠন আরবান রিডার্স। বইয়ের শৈল্পিক প্রচ্ছদ করেছেন মনিরুজ্জামান পলাশ।

উপন্যাসটির ফ্ল্যাপে কথাসাহিত্যিক ও সাংবাদিক সোহেল অটল লিখেছেন, ‘সন্ধ্যাতারার নামে’ বিষণ্ন এক প্রেমের গল্প। বিষণ্ন বলছি এই অর্থে, পড়া শেষ হলে পাঠকের মন খারাপ হবে। তবে এই প্রেমের গল্প থেকে পাঠক শক্তিও পাবেন। ভালোবাসার শক্তি। পাঠকের ভালোবাসতে ইচ্ছে হবে।

আরবান রিডার্সের সংগঠক নওশের আলী বলেন, প্রবাসে দেশিয় সাহিত্য চর্চায় আমরা নিয়মিত উৎসাহ দিয়ে যাচ্ছি। পাঠকদের বই পড়তে, লেখকদের লিখতে আর প্রবাসীদের বইয়ের কাছাকাছি রাখতে চেষ্টা করছি। তারই ধারাবাহিকতায় এই উপন্যাস প্রকাশে উদ্যোগ নেওয়া হয়।

লেখক কামরুল হাসান জনি বলেন, সমসাময়িক সমাজ চিত্রকে সঙ্গী করে সেলুলার ফোন সাধারণের হাতের নাগালে আসতে শুরু করার সময়কাল ধারণ করে উপন্যাসের চরিত্রায়ন করা হয়েছে। আবেগ, আগ্রহ, প্রেম ও বিরহ-বিচ্ছেদ এর মূল উপজীব্য। আশা করছি এটি সর্বস্তরের পাঠকের ভালো লাগবে।

তিনি জানান, বইটি পাওয়া যাবে দুবাইয়ে অনুষ্ঠিতব্য বাংলাদেশ বইমেলা ও বঙ্গসংস্কৃতি উৎসবে। এ ছাড়া ঢাকা ও চট্টগ্রামে বইমেলাসহ দেশের যে কোনো প্রান্ত থেকে অনলাইনে উপন্যাসটি সংগ্রহ করা যাবে। বইটির অনলাইন পরিবেশক রকমারি ডটকম।

এর আগে, লেখকের চারটি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে ‘ঘরে ফেরার গান’, ‘ফেরা’ ও ‘এ পারের হৈম’ নামে তিনটি উপন্যাস। ‘আমিরাতের পথে-ঘাটে’ নামে একটি ভ্রমণগ্রন্থও রয়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।