মুক্তি পেলেন এমভি আব্দুল্লাহর ২৩ নাবিক

সোমালিয়ান জলদস্যুদের হাত থেকে মুক্ত হলেন বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহর ২৩ নাবিক।
১৪ এপ্রিল রাত ৩.৪৫টায় বিষয়টি চট্টগ্রাম খবরকে নিশ্চিত করেছেন কেএসআরএম’র মিডিয়া অ্যাডভাইজর মিজানুল ইসলাম। তিনি বলেন, নাবিকরা মুক্ত হয়েছেন। আজ দুপুর ১২টায় কেএসআরএম প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

এর আগে গত ১২ মার্চ বাংলাদেশ সময় বেলা দেড়টায় মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ‘এমভি আবদুল্লাহ’ জাহাজটিতে উঠে নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ার জলদস্যুরা। জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা রয়েছে। জাহাজে থাকা ২৩ নাবিকের সবাই বাংলাদেশি। জাহাজটি চট্টগ্রামের কবির গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেডের মালিকানাধীন।

এসআর শিপিং দেশের অন্যতম বৃহত্তম শিপিং কোম্পানি। তারা সমুদ্রগামী বাণিজ্য জাহাজ পরিচালনা করে। ৪৫ হাজার ৬৫৩ ডেডওয়েট টন (ডিডব্লিউটি) ওজনের বাল্ক ক্যারিয়ার এমভি আবদুল্লাহর মোট দৈর্ঘ্য (এলওএ) ১৮৫ দশমিক ৭৪ মিটার এবং প্রস্থ ৩০ দশমিক ৪ মিটার।

এর আগে ২০১০ সালের ডিসেম্বরে এসআর শিপিংয়ের মালিকানাধীন এমভি জাহান মনি জাহাজ ছিনতাই করেছিল সোমালি জলদস্যুরা। ভারতীয় উপকূল থেকে ৩০০ কিলোমিটার দূরের লাক্ষা দ্বীপপুঞ্জ থেকে সুয়েজ খাল হয়ে সিঙ্গাপুর থেকে ইউরোপগামী জাহাজটি হামলার শিকার হয়। বিবিসি’র খবর অনুযায়ী, ১০০ দিন জিম্মি থাকার পর নাবিকেরা মুক্তি পান।

মন্তব্য নেওয়া বন্ধ।