মৎস্য সম্পদ রক্ষায় চট্টগ্রাম জেলা প্রশাসনের ‘বিশেষ কম্বিং অপারেশন’

দেশের মৎস্য সম্পদ রক্ষায় নিষিদ্ধ বেহন্দি জালসহ সব ধরণের অবৈধ জাল নির্মূল করতে চট্টগ্রাম জেলা প্রশাসন ‘বিশেষ কম্বিং অপারেশন’ শুরু করেছে।
বুধবার (৪ জানুয়ারি) শুরু হওয়া এই কর্মসূচি চার ধাপে চলবে আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

বুধবার সকাল থেকে জেলা প্রশাসনের নেতৃত্বে মৎস্য অধিদপ্তর, বাংলাদেশ নৌ বাহিনী, কোস্টগার্ড, পুলিশ, বাংলাদেশ নৌ পুলিশের সমন্বয়ে বিশেষ অভিযান পরিচালিত হয় বলে চট্টগ্রাম খবরকে নিশ্চিত করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান।

তিনি বলেন, কর্ণফুলী নদীর মোহনা ও বঙ্গোপসাগরে প্রচুর অবৈধ জাল দিয়ে জেলেরা মৎস্য আহরণ করে যা মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ অনুযায়ী দন্ডনীয় অপরাধ। আজকের অভিযানে ২টি অবৈধ জালবাহী ট্রলারের মাঝিকে অবৈধ জাল দিয়ে মাছ ধরা ও জাটকা ইলিশ ধরার অপরাধে যথাক্রমে দুই হাজার ও পাঁচ হাজার টাকা অর্থদন্ড আরোপ করা হয়। পাশাপাশি জব্দকৃত ৪০টি অবৈধ জাল পুড়িয়ে ফেলা হয় এবং জব্দকৃত মাছগুলো এতিমখানায় বিলি করা হয়।

অভিযানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু. মাহমুদ উল্লাহ মারুফ, নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুদিপ্ত সরকার, জেলা মৎস্য কর্মকর্তা ফারহানা লাভলী, মৎস্য জরিপ কর্মকর্তা মাহবুবুর রহমান, নৌ বাহিনী লে.কমান্ডার হামিদ, লে. রওনকসহ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণতায় দেশের মৎস্য সম্পদ সমৃদ্ধ হচ্ছে। কিন্তু জাটকা নিধন, নিষিদ্ধ জালে মাছ শিকারসহ বিভিন্ন কারণে আমাদের প্রকৃতিক মৎস্য ভান্ডার ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই আমরা মৎস্য সম্পদ রক্ষায় বিশেষ কম্বিং অপারেশনের উদ্যোগ নিয়েছি। এর ফলে আমাদের মৎস্য ভান্ডার অক্ষত থাকবে।

মন্তব্য নেওয়া বন্ধ।