সন্দ্বীপে ‘কৃষক গ্রুপ হিউম্যান২৫’ এর সুরক্ষা সামগ্রী বিতরণ

চট্টগ্রাম সন্দ্বীপ উপজেলায় কৃষকদের মাঝে ‘কৃষক গ্রুপ হিউম্যান২৫’ এর পক্ষ থেকে গ্রুপের ২৫জন সদস্যকে আবহাওয়া সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে।

শনিবার (২৮ মে) কৃষক গ্রুপ হিউম্যান২৫ এর প্রধান সালেহ নোমান জানান, যুক্তরাজ্য ভিত্তিক হেভেন ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় উপজেলার বাউরিয়া ইউনিয়নে গ্রুপের সদস্যদের মাঝে রেইন কোট, ছাতা ও কাঁদায় হাটার উপযোগী জুতা প্রদান করা হয়।

আবহাওয়া সুরক্ষা সামগ্রী বিতরণকালে তিনি বলেন, বৃষ্টি এবং কাঁদা পানিতে কাজ করতে হয় কৃষকদেরকে, বৈরী আবহাওয়ার মধ্যেও যাতে তারা মাঠে কাজ করতে পারে সেই জন্য সদস্য কৃষকদেরকে আবহাওয়া সুরক্ষা সামগ্রী দেয়ার কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

কৃষকদের সহায়তা দেয়ার লক্ষ্যে হাতে নেয়া ‘সামাজিক কৃষি’ কর্মসূচীর অংশ এটি। সুরক্ষা সামগ্রী থাকলে কৃষককে তুমুল বৃষ্টির মধ্যেও ঘরে বসে থাকতে হবেনা, তারা মাঠে কাজ করতে পারবে, তাদের শ্রমঘন্টা নষ্ট হবেনা, উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে বলেন সালেহ নোমান।

সন্দ্বীপে আধুনিকায়নের মাধ্যমে কৃষিকে জনপ্রিয় করার লক্ষ্যে ২০২১ ‘সামাজিক কৃষি’ কর্মসূচি চালু করছে কৃষকদের গ্রুপ হিউম্যান২৫। এই গ্রুপ চাষাবাদের জন্য বেশ কিছু যন্ত্রপাতি সংগ্রহ করেছে যা সন্দ্বীপের মত দূর্গম এলাকায় একেবারে নতুন।

এ সময় উপস্থিত সাংবাদিক শোয়েব কবির বলেন, দুর্গম দ্বীপ অঞ্চলে যেখানে জলবায়ু পরিবর্তনের প্রভাব অনেক বেশি, সেই এলাকায় হিউম্যান২৫ কৃষক গ্রুপের ভিন্নমাত্রার এই কর্মসূচি চমৎকার একটি উদ্যোগ, যা খাদ্য উৎপাদন বৃদ্ধিতে বড় ভুমিকা রাখবে।

গ্রুপের সদস্য কৃষকরা এসব যন্ত্রপাতি কম খরচে বা ক্ষেত্র বিশেষে বিনামুল্যে ব্যবহার করতে পারেন। দূর্গম উপকূলীয় এলাকার এসব কৃষকরা যাতে সহজে সার, বীজ ও কীটনাশক সংগ্রহ করতে পারেন সেই ব্যাপারেও সহায়তা দেয়া হয় গ্রুপের পক্ষ থেকে।

সন্দ্বীপ সমিতি ইউকের প্রেসিডেন্ট সহিদুল মাওলা খান সামগ্রী বিতরণকালে বলেন, প্রযুক্তির অভাব এবং কৃষি সামগ্রীর উচ্চমূল্যের কারণে সন্দ্বীপের মানুষ কৃষি বিমুখ হয়ে উঠেছে। হিউম্যান২৫ কৃষক গ্রুপের সামাজিক কৃষি কর্মসূচি প্রান্তিক মানুষদের কৃষিতে যুক্ত রাখতে বড় ভুমিকা রাখবে।

হিউম্যান২৫ উপকূলীয় এলাকায় সরকারের কৃষি অধিদপ্তর প্রবর্তিত ক্ষুদ্র কৃষি প্রতিযোগিতামুলক প্রকল্প SACP এর আওতায় নিবন্ধিত একটি কৃষক গ্রুপ বলে জানা যায়।

মন্তব্য নেওয়া বন্ধ।